1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কাঁচা মরিচ আমদানির পর কমেছে দাম

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৬ আগস্ট, ২০২২

দিনাজপুর হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দীর্ঘ ৯ মাস বন্ধের পর কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। শনিবার (৬ আগস্ট) দুপুরে ভারত থেকে কাঁচা মরিচবোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশের মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

জানা যায়, ভারতের কোচবিহার থেকে এসব কাঁচা মরিচ আমদানি করছেন আমদানিকারকরা। প্রতি কেজি কাঁচা মরিচে শুল্ক দিতে হচ্ছে ২৮ টাকা।

আমদানিকারকরা জানান, দেশের বাজার স্বাভাবিক রাখতে সরকার অনুমতি দেওয়ার পর আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচের আমদানি শুরু হয়েছে। আমদানি শুরুর প্রভাবে বাজারে দাম কমে আসবে বলেও জানান তারা। আমদানি করা এসব কাঁচা মরিচ সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। প্রথম দিন ভারতীয় পাঁচ ট্রাকে ৪২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে।

হিলি বাজারের কাঁচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, ভারত থেকে কাঁচা মরিচ আমদানির ফলে দেশি কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে। এক দিনের ব্যবধানে কেজিপ্রতি কমেছে ২০ টাকা। গতকাল যে দেশি কাঁচা মরিচ কেজিপ্রতি ছিল ২৪০ টাকা, এখন তা বিক্রি হচ্ছে ২২০ টাকায়। ভারত থেকে আমদানি স্বাভাবিক থাকলে দাম আরও কমবে বলেও জানান তিনি।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপকমিশনার কামরুল ইসলাম বলেন, দেশের কৃষকের স্বার্থ বিবেচনায় গত বছরের ১০ নভেম্বর থেকে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। প্রথম দিন ভারতীয় পাঁচটি ট্রাকে ৪২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, আমদানি করা কাঁচা মরিচের শুল্কায়ন দ্রুত সম্পন্ন করা হচ্ছে। ফলে ব্যবসায়ীরা সঠিক সময়ে পণ্যটি তাদের গন্তব্যস্থলে পৌঁছে দিতে পারবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ