1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গমাতার জন্মদিনে ২৫০ নারী উদ্যোক্তাকে আর্থিক অনুদান

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২ তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ২৫০ জন নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা করে মোট ১ কোটি ২৫ লাখ টাকা অনুদান দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তাদের এ অনুদান দেয়া হয়।

সোমবার (৮ আগস্ট) আইসিটি বিভাগের বিসিসি অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে উদ্যোক্তাদের হাতে অনুদানের চেক তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে প্রতিমন্ত্রী বলেন, এটাই শেষ নয়। প্রতিবছর ৮ আগস্ট ১০০০ বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেয়া হবে।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করবে আইসিটি বিভাগ।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এন জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ই-ক্যাব প্রেসিডেন্ট শমী কায়সার, উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, ওয়েব সভাপতি রুপা আহমেদ, ইউএনডিপি’র আনন্দমেলার পরামর্শক সারাহ জিতা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক (যুগ্মসচিব) মো. আলতাফ হোসেন।

এ উদ্যোগটির সহযোগিতায় রয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন অ্যান্ড ই-কমার্স (উই), আনন্দমেলা এবং উইমেন অন্ট্রপ্রিনিউরস অব বাংলাদেশ (ওয়েব)।

স্টার্টআপদের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই), উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উৎসাহ প্রদান এবং তাদের ব্যবসায়কে ত্বরাণ্বিত করার লক্ষ্যে অনুদান প্রদানের এই উদ্যোগ গ্রহণ করে আইডিয়া প্রকল্প। এরই প্রেক্ষিতে সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম/অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত আবেদনগুলো আইডিয়া প্রকল্প কর্তৃক গঠিত একটি কমিটির মাধ্যমে যাচাই-বাছাই শেষে ২৫০ উদ্যোক্তা নির্বাচন করা হয়। ই-ক্যাব থেকে ২০, উই থেকে ১৮৮, আনন্দমেলা থেকে ৩১ এবং ওয়েব থেকে ১১ অর্থাৎ সর্বমোট ২৫০ জন নারী উদ্যোক্তাকে আইডিয়া প্রকল্প থেকে মোট ১ কোটি ২৫ লাখ টাকা অনুদান প্রদান করা হয়। অনুদান প্রাপ্ত ২৫০ জন নারী উদ্যোক্তাদের অনেকেই এটুআই-এর একশপ প্ল্যাটফর্মের সঙ্গেও যুক্ত আছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ