1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মা সেতুর নিরাপত্তায় বসছে বিশেষ সিসি ক্যামেরা

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৪ আগস্ট, ২০২২

পদ্মা সেতুর বিশেষ নিরাপত্তায় সিসি ক্যামেরা বসানো শুরু হয়েছে। এরই মধ্যে দুই প্রান্তের টোল প্লাজায় ১৭টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ৪ ধরনের ক্যামেরার মধ্যে রয়েছে অত্যাধুনিক পিটিজেড কন্ট্রোল ক্যামেরাও; যা চারদিকে সমানভাবে ঘুরে ধারণ করবে দূরের ভালো মানের ভিডিও।

প্যান ট্রিল্ট জুম তথা পিটিজেড কন্ট্রোল ক্যামেরা পদ্মা সেতুর নজরদারি ও নিয়ন্ত্রণ কার্যক্রমে বড় ভূমিকা রাখতে যাচ্ছে। এই ক্যামেরা ১৮০ ডিগ্রি পর্যন্ত চারদিকে সমানভাবে ঘুরতে পারে। পাশাপাশি অনেক দূরের হাই রেজুলেশনের ভিডিও গ্রহণের সক্ষমতা রয়েছে।

এ ছাড়া সেতুর টোল বক্সের ভেতরে ও বাইরে আরও স্থাপন করা হয়েছে বিভিন্ন রকম ক্যামেরা। সেতুর দুই টোল প্লাজায় একটি করে মোট দুটি পিটিজেড ক্যামেরা সেতুর প্রবেশ পথ মনিটর করছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী রঞ্জন চন্দ্র বিশ্বাস বলেন, মনিটরিংয়ের সঙ্গে সঙ্গে গাড়ির নাম্বার প্লেট, আইডেন্টিফিকেশন, গাড়িটি কত কিলোমিটার বেগে যাচ্ছে সবকিছুই জানা যাবে আশা করছি।

তিনি বলেন, টোলপ্লাজার বুথের ভেতর এবং বাহিরসহ পুরো এলাকা ক্যামেরার আওতায় আনা হয়েছে। ফলে ট্রাফিক আইন লঙ্ঘন প্রতিরোধ ও যানবাহনের নির্বিঘ্ন চলাচল মনিটরিংয়ের কারণে যানচলাচল সহজ হচ্ছে।

সেতুর কার্যক্রম আরও আধুনিকায়নে শিগগিরই মূল সেতুতে রোবটিক ক্যামেরা স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে। চলতি বছরই সেতু পুরোপুরি ‘অ্যাডভান্স ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমের’ আওতায় আসবে বলে জানান বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ ফেরদৌস।


সর্বশেষ - জাতীয় সংবাদ