1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মেয়েদের স্কুলে যাওয়া বঞ্চিত , আফগান অর্থনীতির ৫০ কোটি ডলার ক্ষতি: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৭ আগস্ট, ২০২২

জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ জানিয়েছে, আফগানিস্তানে মেয়েদের শিক্ষার সীমিত প্রবেশাধিকারের কারণে গত বছরে আফগান অর্থনীতির আনুমানিক ৫০ কোটি ডলার ক্ষতি হয়েছে।

তালিবান গত বছর ১৫ই আগস্ট ক্ষমতা পুনর্দখলের পর থেকে ইসলামিক আইনের তাদের নিজস্ব ব্যাখ্যা অনুযায়ী মেয়েদের মাধ্যমিক স্কুলগুলো পুনরায় খুলে দেওয়ার অনুমতি দেয়নি।

তালেবান শাসন শুরুর ঠিক এক বছর পর ইউনিসেফ এই প্রতিবেদন প্রকাশ করল। এতে বলা হয় মেয়েদের মাধ্যমিক স্কুলে যাওয়া থেকে বিরত রেখে আফগানিস্তানের ৫০ কোটি ডলার, বা ২০২০ সালের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ২.৫ শতাংশ সমমূল্যের ক্ষতি হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে স্কুলে যেতে না পারা ৩০ লক্ষ মেয়ে যদি মাধ্যমিক স্কুলের পড়াশোনা শেষ করতে সক্ষম হত এবং চাকরির বাজারে প্রবেশের সুযোগ পেত তাহলে তাদের জীবদ্দশায় তারা আফগান অর্থনীতিতে কমপক্ষে ৫৪০ কোটি ডলারের সমপরিমাণ অবদান রাখতে পারত। প্রতিবেদনে মাধ্যমিক স্কুলে মেয়েরা যেতে সক্ষম না হওয়ায় অর্থনীতি ছাড়াও অন্যান্য ক্ষেত্রের ওপর নেতিবাচক প্রভাবের কথা উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, স্কুলে সাধারণত যেসব পুষ্টি বিষয়ক সহায়তা এবং স্বাস্থ্যবিধি সংক্রান্ত তথ্য ইউনিসেফ প্রদান করত, তা মেয়েদের কাছে পৌঁছে দিতে সংস্থাটি এখন লড়াই চালিয়ে যাচ্ছে।

সব শিশুর জন্য শিক্ষা শুধু অধিকারই নয়, বরং আফগানিস্তানের ভবিষ্যৎ প্রবৃদ্ধির জন্য এটা মেরুদণ্ড, এমন উল্লেখ করে একজন ইউনিসেফ কর্মকর্তা মেয়েদের অবিলম্বে স্কুলে ফিরে যাওয়ার পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানান।


সর্বশেষ - জাতীয় সংবাদ