1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কাপ্তাই হ্রদে প্রথম দিনে রেকর্ড পরিমাণ মাছ আহরণ

কাপ্তাই প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২

রাঙামাটিতে নিষেধাজ্ঞা শেষে কাপ্তাই হ্রদে মাছ ধরার প্রথম দিনে রেকর্ড পরিমাণ মাছ অবতরণ হয়েছে জেলার ৫টি ল্যান্ডিং স্টেশনে। এই দিনে ১৫০ মে: টন মাছ অবতরণ হয়েছে, সেখান থেকে প্রায় ৩২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।

আর এসব মাছের বাজার মূল্য প্রায় ৫ কোটি টাকা বললে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণন কেন্দ্রের মার্কেটিং অফিসার সোয়েব সালেহীন। তিনি আরো বলেন, অতীতে প্রথম দিনে এতো মাছ অবতরণ হয়নি।

বুধবার মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু হওয়া। বৃহস্পতিবার ভোর হতে জেলার ৫টি অবতরণ ঘাটে সেই মাছ অবতরণ করা হয়। অবতরণকৃত মাছের মধ্যে কাচকি, চাপিলার আধিক্য ছিল সবচেয়ে বেশি।

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলধারা ও বাংলাদেশের অন্যতম প্রধান মৎস্য উৎপাদন ক্ষেত্র রাঙামাটির কাপ্তাই হ্রদ। যা দেশের মিঠা পানির মাছের ভাণ্ডার হিসেবে পরিচিত।

গত বছর কাপ্তাই হ্রদ হতে ১৭ হাজার ৮৭০ মে: টন: মৎস্য আহরিত হয়, সেখান থেকে রাজস্ব আদায় হয় ১১ কোটি ৬৮ লাখ টাকা। হ্রদে কাপ জাতীয় মাছের উৎপাদ বাড়াতে এ বছর ৬০ মে:টন মাছের পোনা অবমুক্ত করা হয়।

বিএফডিসি ব্যবস্থাপক লেঃ কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, প্রথম দিনে অনেক বেশি মৎস আহরিত হয়েছে। তবে ব্যবসায়ী ও জেলেদের অনুরোধ করছি যাতে ভারসাম্য রক্ষা করে মাছ আহরণ করেন।

ব্যবসায়ীরা জানায় বেশি মাছ অবতরণের ফলে আমাদের বেশ সমস্যায় পড়তে হয়েছে। বরফ ও ট্রাকের সমস্যা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ