1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ হাসিনাকে অসামান্য কৃতিত্বের অনন্য স্বীকৃতি দিচ্ছে জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭
জাতিসংঘ পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগামী ১২ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিতব্য জাতিসংঘের ৭২তম অধিবেশনের সাধারণ পরিষদের সভায় বাংলাদেশের উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তর্জাতিক সম্মানে ভূষিত করা হবে। পরপর তিনবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পুরস্কৃত হওয়ার মাধ্যমে শেখ হাসিনা হতে যাচ্ছেন বিশ্বের অনন্য ব্যক্তিত্ব। তিনি যে স্বীকৃতি পাচ্ছেন পৃথিবীর কোনো সরকার প্রধান বা রাষ্ট্রপ্রধান এই কৃতিত্ব নেই।
জাতিসংঘের সাধারন পরিষদ অধিবেশনে এবারের মূল প্রতিপাদ্য, ‘জনগণের ওপর আলোকপাত: বিশ্বে সবার জন্য শান্তি এবং সম্মানজনক জীবন’। শিক্ষা, জলবায়ু ও সামাজিক উন্নয়ন এবারে আলোচায় স্থান পাবে। এর মধ্যে শিক্ষায় বৈষম্য হ্রাস, নারী শিক্ষার হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা এবং শিক্ষার হার বৃদ্ধিতে অবদানের জন্য শেখ হাসিনাকে সম্মাননা স্বীকৃতি দেওয়া হবে।
জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, নারী শিক্ষাকে অবৈতনিক করা, শিক্ষা কার্যক্রমে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃষ্টান্তমূলক অবদান রেখেছেন, যা অনুকরণীয়।
এছাড়াও শেখ হাসিনাকে সামাজিক উন্নয়নে উদ্ভাবনী কর্মসূচি গ্রহণের জন্যও আরেকটি আন্তর্জাতিক সম্মাননা স্বীকৃতি দেয়া হবে এবারের সাধারণ পরিষদের অধিবেশনে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে বাংলাদেশে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প সহ আশ্রায়ন, বিধবা ভাতার মতো কর্মসূচিগুলোকে জাতিসংঘ রোল মডেল কর্মসূচি হিসেবে চিহ্নিত করেছে। বলা হয়ছে, একটি নিম্ন মধ্যম আয়ের দেশ যেভাবে সামাজিক নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেছে, তা বিশ্বে একটি মডেল। এর মাধ্যমে দরিদ্র হ্রাস হয়েছে এবং বৈষম্য কমেছে। এই সব সামাজিক নিরাপত্তা কর্মসূচির উদ্ভাবক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই উদ্ভাবনী কর্মসূচির জন্য জাতিসংঘ তাঁকে পুরস্কারের জন্য মনোনীত করেছে।
১৯ সেপ্টেম্বর সাধারণ পরিষদের অধিবেশন শুরুর পরপরই জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য জাতিসংঘের পুরস্কার ও স্বীকৃতি প্রাপ্ত ব্যক্তি ও দেশের নাম ঘোষণা করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ