1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে ফ্রান্সের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবিক কারণে মিয়ানমারের শরণার্থীদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। কিন্তু অনন্তকাল তাদেরকে এখানে বাসবাস করতে দেয়া সম্ভব নয়। ফ্রান্সের বিদায়ী রাষ্ট্রদূত সোফিয়ে অভার্ট গতকাল জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে ফ্রান্সসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের সমস্যা সামরিক পদক্ষেপের মাধ্যমে সমাধান করা সম্ভব নয়।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী পার্বত্য চট্টগ্রাম সমস্যার কথা উল্লেখ করে বলেন, আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা হয়েছে। ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, শরণার্থী ইস্যুতে তাঁর দেশ বাংলাদেশকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে ফ্রান্সের রাষ্ট্রদূত আগামী সাধারণ নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন।

তিনি যথাসময় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে প্রধানমন্ত্রীকে আশ্বাস প্রদান করেন। এ বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কথা রয়েছে।
শেখ হাসিনা বলেন, আগামী মাসের শেষ দিকে তিনি ফ্রান্স সফর এবং ফরাসী প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন।
এসময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী উপস্থিত ছিলেন।

 বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে সহযোগিতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, জ্বালানি ও পানি খাতে এ সহযোগিতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ইস্যুতেও দু’দেশ একসঙ্গে কাজ করে যাচ্ছে। বাসস


সর্বশেষ - জাতীয় সংবাদ