1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভারতে রোহিঙ্গা প্রত্যাবাসন আদেশের চ্যালেঞ্জ শুনানিতে

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭

মিয়ানমার থেকে বিতারিত হয়ে ভারতে আশ্রয় নেওয়া ৪০ হাজার মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠিকে প্রত্যাবাসন করার সরকারী সিদ্ধান্তের বিরুদ্ধে করা চ্যালেঞ্জের শুনানি সোমবার থেকে সুপিমকোর্টে শুরু হয়েছে বলে একজন আইজীবী জানান।

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় দেশটি থেকে পালিয়ে এসে দিল্লীতে রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া দুই রোহিঙ্গা শরণার্থীর পক্ষে এই রিট পিটিশনটি দায়ের করা হয়। গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার সামরিক বাহিনীর হামলায় ৪ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
গত মাসে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু বলেছিলেন, সরকার সব রোহিঙ্গাকে এমনকি জাতিসংঘের নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থীদেরও বিতাড়িত করা হবে।

সংবাদ মাধ্যমের সূত্র থেকে জানা যায়, সরকার সন্ত্রাসীদের সহায়ক হিসেবে রোহিঙ্গাদের দেশের নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে।
রোহিঙ্গারা ইসলামী উগ্রবাদীদের সাথে যোগসূত্র অস্বীকার করে আসছে। রোহিঙ্গাদের পক্ষের আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, ভারতের সংবিধানে নাগরিক ও অনাগরিক, সকলের জন্য সমান অধিকার ও স্বাধীনতা কথা বলা হয়েছে।
জাতিসংঘ বলছে, ভারতে ১৬ হাজার নিবন্ধিত রোহিঙ্গা রয়েছে। কিন্তু এরচেয়েও অনেক বেশি অনিবন্ধিত রয়েছে। ভারতের হিমালয়ের জম্মু অঞ্চলে প্রায় ৭ হাজার রোহিঙ্গা রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ