বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:৫১ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন ফ্রন্টিয়ার, ইমার্জিং ও ডেভেলপড মার্কেট রিটার্নে সবার ওপরে বাংলাদেশ মুজিববর্ষে প্রাপ্তি ও প্রত্যাশা হাসি ফিরেছে পাট চাষিদের মুখে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বসেরা : ব্লুমবার্গের প্রতিবেদন

ভারতে রোহিঙ্গা প্রত্যাবাসন আদেশের চ্যালেঞ্জ শুনানিতে

ইবার্তা ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭

মিয়ানমার থেকে বিতারিত হয়ে ভারতে আশ্রয় নেওয়া ৪০ হাজার মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠিকে প্রত্যাবাসন করার সরকারী সিদ্ধান্তের বিরুদ্ধে করা চ্যালেঞ্জের শুনানি সোমবার থেকে সুপিমকোর্টে শুরু হয়েছে বলে একজন আইজীবী জানান।

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় দেশটি থেকে পালিয়ে এসে দিল্লীতে রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া দুই রোহিঙ্গা শরণার্থীর পক্ষে এই রিট পিটিশনটি দায়ের করা হয়। গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার সামরিক বাহিনীর হামলায় ৪ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
গত মাসে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু বলেছিলেন, সরকার সব রোহিঙ্গাকে এমনকি জাতিসংঘের নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থীদেরও বিতাড়িত করা হবে।

সংবাদ মাধ্যমের সূত্র থেকে জানা যায়, সরকার সন্ত্রাসীদের সহায়ক হিসেবে রোহিঙ্গাদের দেশের নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে।
রোহিঙ্গারা ইসলামী উগ্রবাদীদের সাথে যোগসূত্র অস্বীকার করে আসছে। রোহিঙ্গাদের পক্ষের আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, ভারতের সংবিধানে নাগরিক ও অনাগরিক, সকলের জন্য সমান অধিকার ও স্বাধীনতা কথা বলা হয়েছে।
জাতিসংঘ বলছে, ভারতে ১৬ হাজার নিবন্ধিত রোহিঙ্গা রয়েছে। কিন্তু এরচেয়েও অনেক বেশি অনিবন্ধিত রয়েছে। ভারতের হিমালয়ের জম্মু অঞ্চলে প্রায় ৭ হাজার রোহিঙ্গা রয়েছে।


আরও সংবাদ