1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টার খবর ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত’

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭
জাতিসংঘ পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর কথিত ‘হামলার ব্যর্থ চেষ্টার’ যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে তা ‘সম্পূর্ণভাবে ভিত্তিহীন’ বলে অভিহিত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। খবরটি বিভ্রান্তিমূলক এবং উদ্দেশ্যপ্রণোদিত বলেও জানানো হয়েছে। পাশাপাশি এরূপ ভিত্তিহীন এবং বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশের পূর্বে সংশ্লিষ্ট সবাইকে সতর্কতা অবলম্বন এবং বিচার-বিবেচনা প্রসূত মিডিয়া কার্যক্রম পরিচালনার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।
বিদেশি সংবাদ মাধ্যমকে উদ্ধৃত করে বাংলাদেশের সংবাদপত্রে খবরটি প্রকাশের পর প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন। তার প্রেস সচিবের পক্ষে গণমাধ্যমে বিজ্ঞপ্তিটি পাঠিয়েছেন উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন।
প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, চার সপ্তাহ আগে ২৪ আগস্ট ইন্দিরা গান্ধীর মতো দেহরক্ষীদের দ্বারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র হয়েছিল। ওই পরিকল্পনায় জেএমবি জঙ্গিদের দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে ধারাবাহিক বোমার বিস্ফোরণ ঘটানোর চক্রান্তও হয়েছিল। বাংলাদেশ ও ভারতের জঙ্গি-সন্ত্রাসবিরোধী কর্মকর্তারা তা ভেস্তে দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ‘ব্যর্থ চেষ্টার’ খবর ভারতের গণমাধ্যমে আসার পর আলোচনার মধ্যে বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের ভাষ্য আসে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৩ সেপ্টেম্বর একটি বিদেশি টিভি চ্যানেল ও একটি আন্তর্জাতিক অনলাইন পত্রিকায় সূত্র ব্যবহার করে বাংলাদেশের কয়েকটি সংবাদ মাধ্যম প্রধানমন্ত্রীর ওপর প্রাণনাশি হামলার ব্যর্থ চেষ্টার খবর প্রকাশ করে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রীর ওপর ২৪ আগস্ট ব্যর্থ হামলার সঙ্গে একটি বিশেষ বাহিনীর কতিপয় সদস্যকে সংশ্লিষ্ট করে বাংলাদেশের কয়েকটি টিভি চ্যানেলে খবর প্রচারসহ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাননীয় প্রধানমন্ত্রীর ওপর গত ২৪ আগস্ট হামলার খবরটি সম্পূর্ণ ভিত্তিহীন, বিভ্রান্তিমূলক এবং উদ্দেশ্যপ্রণোদিত। দেশের নিরাপত্তার সার্বিক স্বার্থ পরিপন্থী এরূপ বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করা যেকোন দায়িত্বশীল ব্যক্তি ও সচেতন গণমাধ্যমের পক্ষ থেকে মোটেও কাম্য নয় বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।
এর আগে সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি আমির হোসেন আমুও সাংবাদিকদের বলেছিলেন, এই খবরের সত্যতা নেই। তবে সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বান্দরবনে সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীর আকাশছোঁয়া জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে দেশি-বিদেশি একটি মতলবি মহল তাকে হত্যার চক্রান্ত করছে।
জানা গেছে, ২৪ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ের এক অনুষ্ঠানে সিলেটে জঙ্গিবিরোধী অভিযানে নিহত কর্মকর্তাদের স্বজদের হাতে আর্থিক অনুদানের চেক তুলে দেন। কার্যালয়ে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে একটি অনুষ্ঠানেও ছিলেন তিনি। একই দিন তিনি গুলশানে রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের বাড়িতে গ্রেনেড হামলায় নিহত আইভি রহমানের মৃত্যুবার্ষিকীর মিলাদে যোগ দিয়েছিলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ব্যর্থ চেষ্টার খবরটি প্রথম ছাপে মায়ানমারের অনলাইন সংবাদপত্র ‘মিজিমা নিউজ’; যে দেশটিতে গণমাধ্যমের ওপর সামরিক বাহিনীর কড়া নিয়ন্ত্রণ রয়েছে। এরপর আরও কয়েকটি অখ্যাত অনলাইন সংবাদপত্রেও খবরটি আসে। তারপর ভারতের টেলিভিশন স্টেশন ‘নিউজ এইটিন’ এটিকে এক্সক্লুসিভ খবর হিসেবে প্রচার করে; তাদের জিজ্ঞাসায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সরাসরি কোন মন্তব্য না করে বলেন, বিষয়টি তদন্ত করে দেখছেন তারা। এতে বিভ্রান্তি তৈরি হয়; ‘নিউজ এইটিন’ এর সংবাদ পাঠিকা বলেন, বাংলাদেশের তথ্যমন্ত্রী ঘটনাটি নিশ্চিত করেছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ