1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশি শান্তিরক্ষীদের তত্ত্বাবধানে কঙ্গোলিজ সেনাবাহিনীকে প্রশিক্ষণ

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

জাতিসংঘ অর্গানাইজেশন স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্য ডিআর কঙ্গো (মনুস্ক) এর নর্দান সেক্টর হেডকোয়ার্টারের উদ্যোগে কঙ্গোলিজ সেনাবাহিনীর (এফএআরডিসি) একটি রেজিমেন্টের ৬৮৮ জন সামরিক সদস্যকে ৯ থেকে ২৩ জুলাই পর্যন্ত মৌলিক সামরিক বিষয়সমূহের উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এফএআরডিসির সর্বোচ্চ পর্যায়ের সেনা কর্মকর্তাদের বিশেষ অনুরোধে ফোর্স হেডকোয়ার্টারের অনুমতিক্রমে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। সময় উপযোগী উন্নত প্রশিক্ষণের মাধ্যমে সেনাসদস্যদের সক্ষমতা বৃদ্ধি করা ছিল এর মূল লক্ষ্য।

গত ২৩ জুলাই ফোর্স কমান্ডার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রমটি সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে ডেপুটি গভর্নর ইতুরি প্রদেশ, বুনিয়া ফিল্ড অফিস মনুস্ক’র ভারপ্রাপ্ত প্রধানসহ বিভিন্ন সামরিক ও বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুই সপ্তাহ প্রশিক্ষণ কর্মকান্ডে ক্ষুদ্রাস্ত্র প্রশিক্ষণ ও অনুশীলন, জঙ্গল ওয়ারফেয়ার, ক্ষুদ্রাভিযান, কাউন্টার ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস, র্যাপেলিং জাম্প, প্রাথমিক চিকিৎসা এবং মানবাধিকার সংক্রান্ত বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা হয়।

এই প্রশিক্ষণ পরিচালনায় নর্দান সেক্টর হেডকোয়ার্টার, ব্যানআরডিবি-৪ (বাংলাদেশি কন্টিনজেন্ট), নেপব্যাট (নেপালি কন্টিনজেন্ট) ও নেপইঞ্জিনিয়ারের পাশাপাশি ফোর্স হেডকোয়ার্টার থেকে প্রশিক্ষক (ব্রাজিলিয়ান জঙ্গল ওয়ারফেয়ার টিম ও গুয়েতেমালা ফোর্স টিম) নিয়োগ করা হয়।

এছাড়াও, ব্যান হেডকোয়ার্টার সাপোর্ট অ্যান্ড সিগন্যাল কোম্পানি-১৬ (বাংলাদেশি কন্টিনজেন্ট) প্রয়োজনীয় প্রশাসনিক সহায়তা দিয়েছে। আজ ৩১ আগস্ট আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ