1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

উচ্চশিক্ষাকে মূল্যহীন বলে সমালোচনার মুখে তালেবান শিক্ষামন্ত্রী

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার এক মাসেরও কম সময়ের মধ্যে মঙ্গলবার আফগানিস্তানে নতুন সরকার গঠনের ঘোষণা দিয়েছে তালেবান। একই দিন প্রথমবারের মতো প্রকাশ্য বিবৃতি দিয়েছেন তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা। এতে তিনি বলেছেন, ‘ভবিষ্যতে আফগানিস্তানের শাসন ও জীবনের সব কিছুই নিয়ন্ত্রিত হবে শরিয়াহ আইনের মাধ্যমে।’

তালেবান কট্টরপন্থা থেকে সরে আসার প্রতিশ্রুতি দিয়ে বৈশ্বিক স্বীকৃতি চাইছে। তবে তাদের এই প্রতিশ্রুতি নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে তালেবানের নতুন শিক্ষামন্ত্রী শেখ মৌলভি নুরুল্লাহ মনিরকে উচ্চ শিক্ষার যৌক্তিকতাকে প্রশ্নবিদ্ধ করতে দেখা গেছে।

ওই ভিডিওতে মৌলভি নুরুল্লাহকে বলতে শোনা যায়, ‘আজকের দিনে পিএইডি ডিগ্রি, মাস্টার্স ডিগ্রির কোনও মূল্য নেই। দেখুন আজকে ক্ষমতায় থাকা মোল্লা এবং তালেবানের কারোরই পিএইচডি, এমএ এমনকি হাই স্কুল ডিগ্রিও নেই, কিন্তু তারাই সবার চেয়ে বড়।’ তার এই মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা চলছে।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘এই লোক কেন শিক্ষা নিয়ে কথা বলছে।’ আরেকজন লিখেছেন, ‘উচ্চ শিক্ষা তদারককারী মন্ত্রী বলছেন উচ্চশিক্ষার কোনও মূল্য নেই’।


সর্বশেষ - জাতীয় সংবাদ