1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তৃণমূল বিএনপির কাউন্সিল: যোগ দিচ্ছেন সমশের মবিন ও তৈমুর আলম সহ অনেকে

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩

তৃণমূল বিএনপিতে যোগ দিচ্ছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান সমশের মবিন চৌধুরী ও চেয়ারপারসনের (খালেদা জিয়ার) উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। আগামীকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে নতুন এই দলটির প্রথম কাউন্সিলে যোগ দিতে যাচ্ছেন তারা। তাদেরকে তৃণমূল বিএনপির শীর্ষ পদে পদায়ন করা হবে বলে জানা গেছে। তৃণমূল বিএনপি গত ১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছে।

সমশের মবিন চৌধুরী ও তৈমুর আলম ছাড়াও বিএনপি থেকে বিভিন্ন সময় বাদ পড়া এবং ক্ষোভ-অভিমানে নিষ্ক্রিয় হয়ে পড়া অনেক নেতাও এই দলে যোগ দিতে পারেন। এই তালিকায় বিএনপি থেকে বহিষ্কৃত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য উকিল আবদুস সাত্তারও রয়েছেন।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে তৃণমূল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অন্তরা হুদা বলেন, সমশের মবিন চৌধুরী ও তৈমুর আলম খন্দকার আমাদের দলে যোগ দিচ্ছেন। তারা ভালো পদে থাকবেন।

তৈমুর আলম খন্দকার গণমাধ্যমকে বলেন, বিএনপি তাকে গত দেড় বছর ধরে বহিষ্কার করে রেখেছে। তিনি তো আর দল ছাড়েননি। তিনি আওয়ামী লীগেও যাবেন না। যেহেতু বিএনপি তাকে বহিষ্কার করেছে, তাকে এখন তৃণমূল বিএনপিকে আঁকড়ে ধরে থাকতে হবে। তৃণমূল বিএনপির শীর্ষ পদে থাকবেন বলে আশা তার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির সাবেক নেতা সমশের মবিন চৌধুরীর সঙ্গে তার কথা হয়েছে, তিনিও তাদের সঙ্গে থাকছেন। তৃণমূল বিএনপিতে যোগ দেয়ার জন্য বিএনপির অনেক নেতা তাদের সঙ্গে যোগাযোগ করছেন বলে দাবি করেন তিনি।

২০০৮ সালে বিএনপিতে যোগ দেন চার দলীয় জোট সরকারের সময়কার পররাষ্ট্রসচিব সমশের মবিন চৌধুরী। পরের বছর দলটির ভাইস চেয়ারম্যান হন তিনি। এরপর ২০১৫ সালের ২৮ অক্টোবর ব্যক্তিগত কারণ দেখিয়ে বিএনপির রাজনীতি থেকে সরে দাঁড়ান।

পরে আবার ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনের আগে অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারা বাংলাদেশে যোগ দেন সমশের মবিন চৌধুরী এবং প্রেসিডিয়াম সদস্য হন। এখনও তিনি আনুষ্ঠানিকভাবে বিকল্পধারা থেকে পদত্যাগ করেননি বলে জানা যায়। অন্যদিকে দলীয় সিদ্ধান্ত অমান্য করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মেয়র পদে নির্বাচন করায় সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তৈমুর আলম খন্দকারকে বহিষ্কার করে বিএনপি।

তৃণমূল বিএনপি নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর একটি। দলটির প্রতীক সোনালি আঁশ। ইসিতে নিবন্ধিত হওয়ায় আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের প্রতীকে ভোট করতে পারবে দলটি। আগামী ডিসেম্বরের শেষে বা আগামী বছরের জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা নাজমুল হুদা। তিনি ১৯৯১ ও ২০০১ সালে দুই দফায় খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত