বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ১০:৪৬ অপরাহ্ন

পশ্চিমাদের বিশ্বাস করা ছিল রাশিয়ার সবচেয়ে বড় ভুল : পুতিন

ইবার্তা ডেস্ক
আপডেট : শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

মার্কিনিরা তাদের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি ‘যথার্থ সম্মান’ প্রদর্শন করছে না বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি এক সংবাদ বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প সম্পর্কে কিছু বলার জন্য পুতিনকে অনুরোধ করেন সাংবাদিকরা। তখন ডোনাল্ড ট্রাম্পকে ‘বন্ধু’ বলে মন্তব্য করে মার্কিনিরা তাদের প্রেসিডেন্টকে যথার্থ সম্মান দেখাচ্ছেন না বলে উল্লেখ করেন।

বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট আরও বলেন, ‘মার্কিন জনগণই তাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন। সুতরাং দেশটির জনগণের তাকে সম্মান দেখানো উচিত। এমনকি আপনি যদি তার কোনো সিদ্ধান্তে একমত না হন তা হলেও সম্মান জানানো উচিত।’ ট্রাম্পের প্রতি অসম্মান প্রদর্শনকে ‘অমার্জনীয়’ আখ্যা দিয়ে পুতিন আরও বলেন, “আপনি তার সিদ্ধান্ত নিয়ে ‘তর্ক-বিতর্ক’ করতে পারেন কিন্তু অসম্মান করতে পারেন না।” বিবৃতিতে ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের নিরঙ্কুশ জয়ের কথাও উল্লেখ করেন পুতিন। এর আগে ট্রাম্পের নেতৃত্বে দেশটির বর্তমান রাজনৈতিক পরিবেশ নিয়ে উদ্বেগ জানিয়েছেন সাবেক দুই প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা। তাদের কণ্ঠে ঝরেছে তীব্র তিরস্কারও। ট্রাম্পের আগের দুই মেয়াদের প্রেসিডেন্ট বারাক ওবামা স্বদেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ‘ভয়ভীতি’ ও ‘বিভাজনের’ রাজনীতি প্রত্যাখ্যান করতে। আর ওবামার আগের দুই মেয়াদের প্রেসিডেন্ট বুশ সমালোচনা করেছেন জনজীবনে ‘হানাহানি ও কুসংস্কার’ ছড়িয়ে পড়ার বিষয়ে। গত বৃহস্পতিবার পৃথক অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক দুই প্রেসিডেন্ট। ডেমোক্র্যাটিক পার্টির ওবামা এবং ট্রাম্পেরই দল রিপাবলিকান পার্টির বুশ অবশ্য তাদের বক্তৃতায় প্রেসিডেন্টের নাম উল্লেখ করেননি।

পশ্চিমাদের বিশ্বাস করা ছিল
রাশিয়ার সবচেয়ে বড় ভুল

এদিকে পশ্চিমা বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্র বারবারই মস্কোর বিশ্বাস নষ্ট করেছে এবং তাদের বিশ্বাস করাই রাশিয়ার সবচেয়ে বড় ভুল ছিল বলেও মন্তব্য করেন পুতিন। গত বৃহস্পতিবার রাশিয়ার সুচি শহরে জার্মান শিক্ষাবিদদের এক অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন। ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘মস্কো পশ্চিমা দুনিয়াকে মাত্রাতিরিক্ত বিশ্বাস করেছে। আর তারা সেই বিশ্বাস ভঙ্গ করেছে। তারা আমাদের বিশ্বাস ও আস্থাকে দুর্বলতা হিসেবে ব্যাখ্যা করে তা নষ্ট করে ফেলেছে। তাদের বিশ্বাস করাই রাশিয়ার সবচেয়ে বড় ভুল ছিল।’ পুতিন আরও বলেন, ‘মার্কিন কর্মকর্তাদের পূর্ব ঘোষণা ছাড়াই পরমাণু স্থাপনা পরিদর্শনের অনুমতি দিয়েছে রাশিয়া। কিন্তু বিনিময়ে তারা রাশিয়ার জাতীয় স্বার্থকে অবজ্ঞা করেছে। তারা ককেশীয় অঞ্চলে বিচ্ছিন্নতাবাদকে সমর্থন দিয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রতারণা করেছে। যুগোস্লাভিয়ায় বোমা নিক্ষেপ করেছে। ইরাকে আগ্রাসন চালিয়েছে। তারা এমন বহু কাজ করেছে।’ যুক্তরাষ্ট্রে এখনও অপ্রত্যাশিতভাবে রুশবিরোধী তৎপরতা চলছে বলেও দাবি করেন পুতি


আরও সংবাদ