1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শিশু আইন সংশোধন না করায় দুই সচিবকে হাইকোর্টের তলব

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ অক্টোবর, ২০১৭
সুপ্রিমকোর্ট

আদালত নির্দেশ দেয়ার পরও শিশু আইন সংশোধন না করায় সমাজকল্যাণ মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১২ নভেস্বর আদালতের হাজির হয়ে তাদের ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে গত ১৫ অক্টোবর সমাজকল্যাণ সচিবকে তলব করে আদেশ দিয়েছিলেন আদালত। ওই আদেশের সমাজকল্যাণ সচিবকে গতকাল সশরীরে হাজির হওয়ার কথা ছিল। ওইদিন আদালতে এ মামলার কার্যক্রম শুরু হলে সচিবের পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার আশিকুর রহমান আদালতকে জানান, তলবের আদেশ সংক্রান্ত কোনও নোটিশ তারা পাননি।
এ সময় আদালত হাইকোর্ট বিভাগের বিবিধ (ফৌজদারি) শাখার কর্মকর্তাদের কাছে বিষয়টি জানতে চান। তখন তারা সন্তোষজনক জবাব না দিতে পারায় আদালত তাদের প্রতি ভর্ৎসনা করেন। এ সময় রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।
মামলা সূত্রে জানা যায়, শিশু ধর্ষণ ও হত্যার অভিযোগে ঢাকা, কক্সবাজার ও রংপুরে করা পৃথক চার মামলায় বিভিন্ন সময়ে প্রাপ্তবয়স্ক চার আসামি হাইকোর্টে জামিন আবেদন করে। চারটি মামলার মধ্যে দু’টি করা হয় শিশু আইনে, অন্য দু’টি নারী ও শিশু নির্যাতন দমন আইনে। পৃথক দুই আইনে দায়ের হওয়া মামলার সাজাও আলাদা। শিশু ধর্ষণ ও হত্যা মামলায় আসামি প্রাপ্তবয়স্ক হলে তার বিচার কোন আইনে বা কোন আদালতে হবে, সে বিষয়ে গতবছর ১৪ আগস্ট ওই তিন সচিবের কাছে ব্যাখ্যা চান হাইকোর্ট। ওই বছরের ৭ সেপ্টেম্বরের মধ্যে তাদের ব্যাখ্যা দিতে বলা হলেও কেউই ব্যাখ্যা দাখিল করেননি। এ কারণে ওই বছরের ৩১ অক্টোবর তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেন। এরপর গতবছর ডিসেম্বরে তারা আদালতকে জানান, শিশু আইন-২০১৩ সংশোধনের মাধ্যমে অস্পষ্টতা দূর করা হবে। কিন্তু আজ পর্যন্ত ওই আইন সংশোধনের ব্যাপারে কোনও পদক্ষেপ না নেয়ায় আদালত সমাজকল্যাণ সচিবকে তলব করে এ আদেশ দেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ