1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জিয়ার আমলের সেনা সদস্যদের হত্যার বিচার চেয়েছে স্বজনেরা

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২ অক্টোবর, ২০২১

স্বৈরশাসক জিয়াউর রহমানের শাসনামলে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে ফাঁসি দেয়া ১২০ সেনাসদস্যের পরিবার অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। ১৯৭৭ সালের ২ অক্টোবর জাপানি বিমান ছিনতাইয়ের ঘটনায় ঢাকা বিমানবন্দরে বিদ্রোহ দমনের নামে সংগঠিত অসংখ্য সেনা ও বিমান বাহিনীর সদস্য হত্যার বিচার চেয়েছেন স্বজনরা। এ ঘটনায় নতুন করে সামনে আসছে ৪৪ বছর আগের একটি ঐতিহাসিক ঘটনা।

শুক্রবার (১ অক্টোবর) পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারের সামনে অবস্থান নিয়ে বিচার দাবি করেন তারা। এ সময় নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন স্বজনরা।

তারা বলেন, ৪৪ বছর আগে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নির্দেশে সেনা ও বিমানবাহিনীতে কর্মরত সদস্যদের ফাঁসি দেয়া হয়েছিল। রাতের আঁধারে কারফিউ দিয়ে ফাঁসি কার্যকর করা হয়। এমনকি কোনো প্রকার ধর্মীয় সৎকার ছাড়াই লাশগুলো আজিমপুর কবরস্থানে মাটিচাপা দেয়া হয় বলেও অভিযোগ করেন তারা। স্বজনরা বলেন, তারা জানেন না কোথায় তার স্বজনের কবর।

এই হত্যাকাণ্ডকে নির্মম উল্লেখ করে এর বিচারের পাশাপাশি তৎকালীন রাষ্ট্রীয় হত্যাকাণ্ডের শিকার মানুষগুলোকে নির্দোষ হিসেবে দায়মুক্তি দেয়ার দাবি জানান স্বজনরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ