1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
গুগল ফটোসের আকর্ষণীয় ৫ ফিচার - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
গুগল ফটোসের আকর্ষণীয় ৫ ফিচার - ebarta24.com
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০১:৪২ অপরাহ্ন

গুগল ফটোসের আকর্ষণীয় ৫ ফিচার

সম্পাদনা:
  • সর্বশেষ আপডেট : শনিবার, ৯ অক্টোবর, ২০২১

ফটো ও ভিডিও সংরক্ষণে গুগল ফটোস একটি দারুণ অ্যাপ। স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবলেট যেকোনো ডিভাইস থেকে এটি ব্যবহার করা যায়। এছাড়া মোবাইল ভার্সনে লুক্কায়িত থাকে এমন অনেক ফিচার পাওয়া যায় ওয়েভ ভার্সন থেকে। গুগল ফটোসের আকর্ষণীয় যে পাঁচটি ফিচার ব্যবহার করতে পারেন—

ফটো বা ভিডিও এডিটের সুবিধা

গুগল ফটোসের মাধ্যমে ফটো ও ভিডিও এডিট করা যায়। ল্যাপটপ ও ট্যাবলেটের পাশাপাশি মোবাইল ব্যবহারকারীরা সহজেই এটি ব্যবহার করতে পারবেন। এ ফিচারের মাধ্যমে ইউজাররা ছবির সময় ও তারিখও এডিট করতে পারেন। এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো, ফটো বা ভিডিওতে সোয়াইপ করার পর ডানদিকে ‘এডিট’ অপশনে যেতে হবে। এ অপশনের মাধ্যমে সহজেই সময় ও তারিখ এডিট করতে পারবেন। তবে এজন্য অবশ্যই অ্যাপটির লেটেস্ট ভার্সন ব্যবহার করতে হবে।

গুগল ফটোসে কোলাজ বা মুভি তৈরি

গুগল ফটোসের মাধ্যমে ছবি ব্যবহার করে মুভি বা কোলাজ তৈরি করা যায়। মোবাইল সংস্করণের লাইব্রেরি বিভাগে এ অপশনটি পাওয়া যাবে। ‘ইউটিলিটিস’ অপশনে প্রেস করে একটি মুভি এবং কোলাজ তৈরির অপশন পাওয়া যাবে। এছাড়া গুগল আপনাকে গান অ্যাড করার সুযোগ দেবে। যদি আপনি মুভি বা গুগল ফটো ব্যবহার করে আপনার তৈরি করা কোনো কোলাজ ডিলিট করে দেন, তাহলে অ্যাপটি মুভি তৈরিতে ব্যবহার করা কোনো আসল ছবি ডিলিট করবে না।

সম্প্রতি মুছে ফেলা ছবি বা ভিডিও পুনরুদ্ধার

আপনি যদি সম্প্রতি গুগল ফটোসে আপনার ছবি বা ভিডিও মুছে দেন, তাহলে সেগুলোকে ট্র্যাশ বিভাগ থেকে পুনরুদ্ধার করতে পারেন। এজন্য আপনাকে লাইব্রেরি বিভাগে যেতে হবে। সেখানে আপনি একটি ট্র্যাশ বিভাগ দেখতে পাবেন। যদি মুছে ফেলা ছবি বা ভিডিও ট্র্যাশে থেকে থাকে, তাহলে তা পুনরুদ্ধার করতে পারবেন। তবে এরই মধ্যে ট্র্যাশ থেকে স্থায়ীভাবে মুছে ফেলে থাকলে পুনরুদ্ধার করতে পারবেন না।

স্পেস বাড়াতে গুগল ফটোসের স্টোরেজ ম্যানেজমেন্ট

গুগল ফটোসে রয়েছে একটি স্টোরেজ ম্যানেজমেন্ট টুল, যেটি ব্যবহার করে স্টোরেজ স্পেস দ্রুত খালি করা যায়। এ টুল ব্যবহার করে আপনি সহজেই আপনার অপ্রয়োজনীয় ফটো ও ভিডিও মুছে ফেলতে পারবেন। এতে অনেক বেশি স্পেস বা জায়গা খালি পাবেন।

এ টুল ব্যবহার করতে প্রথমে অ্যাকাউন্ট সেটিংসে যেতে হবে। তারপর ব্যাকআপ ও সিঙ্ক সেটিংসে গিয়ে ম্যানেজ স্টোরেজে যেতে হবে। এ পদ্ধতি অনুসরণ করে সহজেই ফোনের স্পেস বাড়িয়ে নেয়া যাবে।

ছবি আর্কাইভে স্থানান্তর

অ্যাপে থাকা ব্যক্তিগত ছবি ও ভিডিও গোপন করতে চাইলে সেগুলো আর্কাইভে স্থানান্তর করা যাবে। এর জন্য যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা হলো লাইব্রেরি> ইউটিলিটি> ফটো আর্কাইভ। ব্যক্তিগত ছবি ও ভিডিও আর্কাইভে সহজেই আড়াল করে রাখা যাবে।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021