1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে জাবি শিক্ষার্থী মঞ্চের মানববন্ধন ও সমাবেশ - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে জাবি শিক্ষার্থী মঞ্চের মানববন্ধন ও সমাবেশ - ebarta24.com
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৪৫ পূর্বাহ্ন

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে জাবি শিক্ষার্থী মঞ্চের মানববন্ধন ও সমাবেশ

সুভাষ হিকমত
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

সারা দেশে চলমান পরিকল্পিত সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আট সংগঠনের সমন্বয়ে গঠিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চের উদ্যোগে আয়োজিত হয়েছে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ। শুক্রবার (১৫ অক্টোবর) বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সদস্য, সাংষ্কৃতিক কর্মী, ছাত্রনেতা ও সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করেন। সমাবেশে বিশ্ববিদ্যালয় সনাতন বিদ্যার্থী সংসদের মুখপাত্র সুশান্ত রায়, “আমরা মুক্তিযোদ্ধা সন্তান” সংগঠনের সভাপতি সাঈদ বিন ইসলাম, গ্রীন সারভাইভারস জেইউ’র সভাপতি সৌরভ কাপালি শিবম, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু স্মৃতি সংসদের” সভাপতি মোঃ সবুজ শিকদার, গৌরব ৭১’র মুখপাত্র পৃথিবী আলম রাজ সহ অন্যান্য শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

এছাড়াও সমাবেশে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি আজিজুর রহমান লিলু, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নীলাদ্রি শেখর মজুমদার, নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক রতন বিশ্বাস, সহ-সম্পাদক আখতারুজ্জামান সোহেল এবং সহ-সম্পাদক তানজিলুল ইসলাম তানজিল সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে বক্তব্য প্রদান করেন।

এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চের আহ্বায়ক সম্রাট দেব চৌধুরী জানান, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সব সময় সম্প্রীতি ও উদারনৈতিকতার মানদণ্ড হিসেবে সারা বাংলাদেশে পরিগনিত হয়। আজ বাংলাদেশে যা চলছে, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে আমরা এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ার দায় এড়াতে পারি না। কেবল তাই নয়, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা প্রতি মুহুর্তেই জাতি ও রাষ্ট্রের জন্যে ভূমিকা রাখতে দায়বদ্ধ। সেই দায়বদ্ধতার জায়গা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আটটি সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনের ঐক্যে গঠিত হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চ। আজ থেকে এই শিক্ষার্থী মঞ্চ জাতীয় ও আঞ্চলিক দায়বদ্ধতা পূরণে সমন্বিত ভাবে কাজ করবে।”

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ব্লাড ডোনারস অর্গানাইজেশন, মানবিক বাংলাদেশ সোসাইটি, গৌরব ৭১, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ, বঙ্গবন্ধু ছাত্র ফাউন্ডেশন, গ্রীন সারভাইভারস বাংলাদেশ, আমরা মুক্তিযোদ্ধা সন্তান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সনাতন বিদ্যার্থি সংসদ; এই আট সংগঠনের সমন্বয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চ গঠিত হয়েছে।

গত ১৩ অক্টোবর তারিখে কুমিল্লার নানুয়ারদীঘি পূজা মন্ডপে প্রতিমার পায়ে কোরান শরীফ পাওয়া যাওয়ার সূত্র ধরে প্রথমে উক্ত পূজা মন্ডপে এবং পরবর্তীতে দেশব্যাপী বিভিন্ন পূজা মন্ডপে ব্যাপক ভাঙচুর ও সহিংসতা সংঘটিত হয়। যার ফলশ্রুতিতে সমগ্র দেশের বিভিন্ন স্থানে পূজা বন্ধ থাকা, পূজার আয়োজন সংক্ষেপিত হওয়ার মতো বিভিন্ন ঘটনা ঘটেছে। এছাড়াও চাঁদপুরে সহিংসতায় চার জনের মৃত্যুসহ সারা দেশে অসংখ্য হতাহতের ঘটনা ঘটেছে।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021