1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
এথেন্সে ‘বাংলাদেশ উৎসব’ - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
এথেন্সে ‘বাংলাদেশ উৎসব’ - ebarta24.com
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১০:২০ পূর্বাহ্ন

এথেন্সে ‘বাংলাদেশ উৎসব’

অশোক আখন্দ
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বর্ণিল আয়োজনে গ্রিসে উদযাপন করা হয়েছে ‘বাংলাদেশ উৎসব’। ‘মুজিববর্ষের কূটনীতি, প্রগতি ও সম্প্রীতি’ প্রতিপাদ্য সামনে রেখে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস এথেন্স।

দূতাবাস প্রাঙ্গণে কূটনীতিক ও বিদেশি বন্ধুদের উপস্থিতিতে আয়োজিত জমকালো এ উৎসব। রোববার সাপ্তাহিক ছুটির দিনে দূতাবাস প্রাঙ্গণে দুপুর থেকেই সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশি খাবার ও ঐতিহ্যবাহী পণ্যের সমারোহে দূতাবাস পরিণত হয় ‘মিনি বাংলাদেশে’।

এথেন্স ও এর পার্শ্ববর্তী শহর থেকে আগত প্রায় ২ হাজার বাংলাদেশি সপরিবারে এই উৎসবে অংশ নেয়। গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ বিদেশি বন্ধু ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে দুপুর ২টায় দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশ উৎসবের উদ্বোধন করেন।

এদিন দুপুর থেকেই দূতাবাস প্রাঙ্গণে প্রবাসীদের ভিড় জমাতে থাকে। বাংলাদেশি পরিবার, নারী-পুরুষ, ছাত্র-ছাত্রী, শিশু-কিশোরসহ সর্বস্তরের প্রবাসী এবং দূতাবাসের সদস্যরা বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকজ পোশাকে সজ্জিত হয়ে উৎসবে অংশগ্রহণ করেন। মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে আয়োজিত উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে ভারত, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকসহ স্থানীয় গ্রিক বুদ্ধিজীবিরা অংশ নেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের সদস্য, স্থানীয় দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পী, এথেন্সের দুটি বাংলা স্কুল, দোয়েল একাডেমি ও বাংলা-গ্রিক এডুকেশন সেন্টারের শিক্ষার্থীসহ বাংলাদেশি শিশু-কিশোররা বাংলাদেশের সংগীত, কবিতা, নৃত্য পরিবেশন করেন।

শত শত নারী-পুরুষ ও শিশু-কিশোরের কলকাকলিতে মুখরিত হয় দূতাবাস এবং সৃষ্টি হয় এক বর্ণিল মনোরম পরিবেশের। উৎসবে আগমনকারীরা বিভিন্ন স্টলে ঘুরে পণ্য দেখেন এবং বাংলাদেশি খাবার আস্বাদন করতে করতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এ উৎসব উপলক্ষে স্থাপিত দূতাবাস স্টলটি জাতির পিতার ছবি, দেশের উন্নয়নের চিত্র সংবলিত পোস্টার, ব্যানার, ফ্যাস্টুনে সজ্জিত করা হয়। এতে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ সহ শিক্ষা, কৃষি, স্বাস্থ্য যোগাযোগ, আইসিটি, টেলিকমিউকেশন, নারীর ক্ষমতায়ন, এমডিজিতে বাংলাদেশের সাফল্য, দারিদ্র্য দূরীকরণের মতো আর্থ-সামাজিক উন্নয়নকে তুলে ধরা হয়।

এছাড়া, কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিকেও উপস্থাপন করা হয়। গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তার স্বাগত বক্তব্যে উৎসবে আগত কূটনীতিক, গ্রিক এবং বাংলাদেশি অতিথিদেরকে ইতিহাস, ঐতিহ্য এবং আর্থ-সামাজিক উন্নয়ন সর্ম্পকে অবহিত করেন।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ উন্নত দেশ হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। তিনি প্রবাসীদের উন্নয়ন অগ্রযাত্রায় সক্রিয়ভাবে শামিল হতে আহ্বান জানান এবং তিনি সবাইকে এই মনোরম পরিবেশে সংস্কৃতির দোলা ও বৈচিত্র্যপূর্ণ বাঙালি খাদ্যের আস্বাদন গ্রহণের আমন্ত্রণ জানান।

করোনাকালীন দীর্ঘ লকডাউন ও নিষেধাজ্ঞার পর দূতাবাস আয়োজিত এই উৎসব গ্রিস প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিপুল উদ্দীপনার সঞ্চার করেছে এবং সবার মাঝে আনন্দ, সৌহার্দ্য আর সম্প্রীতি আরও সুদৃঢ় করবে বলে সবাই প্রত্যাশা ব্যক্ত করেন।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021