1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রিমিক্স ট্রেন্ডের কড়া সমালোচনায় এ আর রাহমান

বিনোদন ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১ অক্টোবর, ২০২২

সাধারণত কোনো ইস্যু নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকেন এ আর রাহমান। তবে সম্প্রতি তিনি রিমিক্স ট্রেন্ডের কড়া সমালোচনা করেছেন। মণিরত্নম পরিচালিত ‘পন্নিইন সেলভান’ সিনেমার প্রচারে ভারতের বিভিন্ন অঞ্চল ঘুরছেন রাহমান। তারই ফাঁকে এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যত বেশি ওই গানগুলো শুনি, ততই বিরক্ত লাগে। এতে একজন সুরকারের উদ্দেশ্যই বিকৃত হচ্ছে! অনেকেই বলে, ‘‘আমরা নতুন করে সৃষ্টি করছি।’’ কে-ইবা এই সৃষ্টির অধিকার দিয়েছে তাদের।’ এই কথাগুলোয় রাহমানের উষ্মা স্পষ্টভাবেই পাওয়া যায়।

রাহমান নিজেও রিমিক্স গান তৈরি করেছেন। ২০০৭ সালে ‘পোনমাগাল বানঢাল’ নামে একটি গান তৈরি করেছিলেন রাহমান, যা সত্তরের দশকের শিবাজির সিনেমা ‘সরগম’ থেকে নেওয়া। এ নিয়ে তিনি বলেন, ‘আমি যখন অন্যের সুর নিয়ে কাজ করি, সতর্ক থাকি। বিষয়টা এত সাদাকালো নয়। একে অন্যের কাজের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।’

কেউ রিমিক্স করতে চাইলে তিনি প্রযোজক ও পরিচালকদের কীভাবে মোকাবিলা করেন জানতে চাইলে রাহমান বলেন, ‘অনেকেই আমার গান রিমিক্স করতে চান। একটা ঘটনা বলি, সেদিন আমি ও মণিরত্নম আমাদের নতুন চলচ্চিত্রের মিউজিক লঞ্চ করলাম। প্রযোজকেরা আমাদের পুরোনো স্মৃতি মনে করিয়ে বললেন, “আপনাদের প্রতিটি গান এখনো তাজা শোনাচ্ছে।” এর কারণ গানগুলো ডিজিটাল মাস্টারিংয়ে করা। সেখানে নতুন আর কী যোগ করবে! বেশির ভাগ সময়ে রিমিক্স ব্যাপারটি আমার কাছে অদ্ভুত লাগে। বিকৃত লাগে।’ এ আর রাহমানের সংগীতে ‘পন্নিইন সেলভান’ সিনেমায় পাঁচটি গান রয়েছে। সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ