1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

উৎপাদন বাড়াতে শেভরনের সাথে পেট্রোবাংলার চুক্তি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩ অক্টোবর, ২০২২

সম্প্রসারিত হচ্ছে দেশের সবচেয়ে বড় বিবিয়ানা গ্যাসক্ষেত্র। আর এ লক্ষ্যে দীর্ঘ আলোচনার পর অবশেষে মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরনের সঙ্গে চুক্তি সই করে রাষ্ট্রীয় তেল, গ্যাস ও খনিজসম্পদ বিষয়ক প্রতিষ্ঠান পেট্রোবাংলা। চুক্তি অনুযায়ী, আগামী বছরের প্রথমভাগে বিবিয়ানায় নতুন কূপ খনন শুরু করবে শেভরন।

রোববার (২ অক্টোবর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পেট্রোবাংলা ও শেভরনের মধ্যে এসব বিষয়ে আলাদা তিনটি চুক্তি সই হয়।

নতুন চুক্তি অনুযায়ী একই সঙ্গে জালালাবাদ ও মৌলভীবাজার গ্যাসক্ষেত্র পরিচালনায় শেভরনের দায়িত্ব আরও ৫ বছর বেড়েছে।

পেট্রোবাংলা চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, জ্বালানি সংকট কাটাতে সরকার নিজস্ব উৎপাদন বাড়াতে নানামুখী যেসব উদ্যোগ নিয়েছে, তারই অংশ হিসেবে বিবিয়ানা সম্প্রসারণের সিদ্ধান্ত হয়।

পেট্রোবাংলা সূত্রে জানা যায়, বিবিয়ানার উৎপাদন বাড়াতে আগামী বছরের প্রথমভাগে শুরু হবে বিবিয়ানা-২৭ কূপ খনন। এতদিন বিবিয়ানা গ্যাসক্ষেত্রে খাড়াখাড়িভাবে খনন হলেও এবার হবে আড়াআড়িভাবে। নতুন কূপে আড়াআড়িভাবে ৬ থেকে ৮ হাজার মিটার পর্যন্ত খনন করা হবে। বিবিয়ানা-২৭ কূপ খননে সফলতা এলে নতুন আরও কূপ খননের পরিকল্পনা রয়েছে শেভরনের।

নাজমুল আহসান জানান, নতুন কূপ খননের মাধ্যমে দেশের সবচেয়ে বড় গ্যাসক্ষেত্রটি থেকে দৈনিক সরবরাহ আরও ২০০ মিলিয়ন ঘনফুট বাড়ানোর বিষয়ে আশাবাদী জ্বালানি বিভাগ।

বর্তমানে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ২৬টি কূপ থেকে দিনে উৎপাদন হচ্ছে ১২০০ থেকে ১৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। যা দেশে মোট উৎপাদিত গ্যাসের অর্ধেক। আর আমদানি করা এলএনজিসহ ধরলে দেশে মোট দৈনিক সরবরাহের ৪০ শতাংশের বেশি জোগান দিচ্ছে বিবিয়ানা গ্যাসক্ষেত্র।

এদিকে, নিজেদের পরিচালনায় থাকা অন্য দুই গ্যাসক্ষেত্র জালালাবাদ ও মৌলভীবাজারের দায়িত্ব আরো ৫ বছরের জন্য পেলো শেভরন। মার্কিন কোম্পানিটির সঙ্গে পেট্রোবাংলার সই হওয়া চুক্তি অনুযায়ী, জালালাবাদে ২০২৯ ও মৌলভীবাজারে ২০৩৪ সাল পর্যন্ত কার্যক্রম চালাবে শেভরন।


সর্বশেষ - জাতীয় সংবাদ