1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

পাম অয়েলের পর এবার কমলো সয়াবিন তেলের দাম। বোতলজাত এক লিটারে কমেছে ১৪ টাকা। আর খোলা সয়াবিন তেলে ১৭ টাকা। নতুন দর অনুসারে, প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম হবে ১৭৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের লিটার দাঁড়াবে ১৫৮ টাকায়। একইভাবে ৫ লিটারের বোতলে ৬৫ টাকা কমিয়ে ৮৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার থেকে নতুন দর কার্যকর হবে।

সোমবার ভোজ্যতেল পরিশোধন ও বিপণনকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকরার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দাম কমিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সিনিয়র সচিব বরাবর এ বিজ্ঞপ্তিটি পাঠিয়েছেন সংগঠনটি।

তবে এ দর হেরফের হতে পারে বলে জানিয়েছে ভোজ্যতেল পরিশোধন ও বিপণনকারী একটি কোম্পানির শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, আগামী বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্যতেল ও চিনির মূল্য পরিস্থিতি পর্যালোচনা নিয়ে একটি সভা হবে। সেখানে বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকরার্স অ্যাসোসিয়েশনের ঘোষণা করা এই দাম বহাল থাকতে পারে। আবার দাম আরও কম বা বেশিও হতে পারে।

ভোজ্যতেল পরিশোধন ও বিপণনকারীদের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভোজ্যতেল মালিক সমিতির সদস্যরা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে স্বাক্ষাত করেন। ওই সভায় সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল এবং টি কে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দার উপস্থিত ছিলেন। সভায় বর্তমান ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং এলসি খোলার জটিলতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। ওই সময় ভোজ্যতেলের দাম ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত হয়।

নতুন করে দাম কমানোর আগে খোলা সয়াবিনের লিটার ১৭৫, বোতলজাত এক লিটার ১৯২ এবং ৫ লিটারের বোতল ৯৪৫ টাকা দরে বিক্রি হয়েছে। এর আগে ২৩ আগস্ট দাম বাড়নো হয়েছিলো ভোজ্যতেলের। প্রায় দেড় মাস পর দাম কমানো হলো।

এর আগে ২২ সেপ্টেম্বর ১৪৫ টাকা থেকে ১২ টাকা কমিয়ে পাম অয়েলের নতুন দাম নির্ধারণ করা হয় ১৩৩ টাকা। যা ২৫ সেপ্টেম্বর থেক কার্যকর করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ