শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০১:৩৮ অপরাহ্ন

পরীক্ষামূলকভাবে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ চালু

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭

কৃষি সেবাকে আরো আধুনিক ও বহুমাত্রিক করতে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।
আজ বুধবার সচিবালয়স্থ কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এটি চালু করা হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং কৃষি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে পরীক্ষামূলকভাবে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ চালু করেন।
কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল¬াহ্ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এ সময় উপস্থিত ছিলেন ।
বুধবার থেকে দেশের ১৪টি কৃষি অঞ্চলের ১৪ টি উপজেলায় এবং কুষ্টিয়া জেলার সকল উপজেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একযোগে ‘কৃষি সম্প্রসারণ বাতায়নের’ ১ মাসব্যাপী পাইলটিং কার্যক্রম চালু হওয়ায় সারাদেশের ৮০০ কৃষি সম্প্রসারণ কর্মীসহ বিভিন্ন পর্যায়ের প্রায় ১২শ’ কর্মচারী কৃষিমন্ত্রীর সাথে সরাসরি যোগাযোগে যুক্ত হলেন। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একযোগে এতবেশী অফিসারের যুক্ত হওয়া বাংলাদেশের কৃষিক্ষেত্রে একটি যুগান্তকারী ঘটনা।
‘কৃষি সম্প্রসারণ বাতায়নে’ কৃষক, কৃষি সংগঠন, প্রশিক্ষণ, প্রদর্শনী, হাট বাজার, ডিলার এবং কৃষিজাত বিষয় সম্পর্কে বিস্তরিত তথ্য থাকবে বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয়, এ বাতায়নের সাথে সম্পৃক্তকরণের লক্ষ্যে ১৯টি উপজেলায় মোট ১৯টি কৃষক সেমিনার করা হবে, যেখানে ৭শ’র অধিক কৃষক সমাবিষ্ট হবেন।
পাশাপাশি, মাসব্যাপী এ কর্মকান্ডে ১৯টি উপজেলার ৫০০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা ও ৫০০ জন কৃষককে প্রশিক্ষিত করে তুলতে প্রশিক্ষণ কর্মকান্ড পরিচালনা করা হব।


আরও সংবাদ