মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৯:১৫ অপরাহ্ন

ফোর্বস তালিকায় বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরে বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম অবস্থানে রয়েছেন। গত বছর তাঁর অবস্থান ছিল ৩৬তম।
যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ফোর্বস বুধবার এর ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।
ফোর্বস তাঁকে ‘লেডি অব ঢাকা’ হিসেবে অভিহিত করে বলেছে, তিনি রোহিঙ্গা জনগণের সাহায্যের অঙ্গীকার করেন এবং রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য ২ হাজার একর ভূমি বরাদ্দ করেন, যা মিয়ানমারের অং সান সুচির সম্পূর্ণ বিপরীত।
এতে বলা হয়, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধকালে বাংলাদেশের গণহত্যার কথা স্মরণ করে শেখ হাসিনা বিপুল ব্যয় সত্ত্বেও তাঁর দেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে গৌরববোধ করছেন এবং ইতোমধ্যেই তাদের আইডেন্টিফিকেশন কার্ড এবং শিশুদের টিকাদান করা হয়েছে।
ধারাবাহিকভাবে সপ্তমবারের মত এবং মোট ১২ বার ফোর্বস’র তালিকায় শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল। তালিকায় দ্বিতীয় ক্ষমতাবান হিসেবে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।
এরপরই রয়েছেন মাইক্রোসফট মালিক বিল গেটস-এর স্ত্রী এবং বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার মিলিন্ডা গেটস। ফেসবুক সিওও সিরিল স্যান্ডবার্গ এবং জেনারেল মোটরস সিইও মেরি বাররা।
শীর্ষ দশের তালিকায় অন্যরা হলেন- ইউটিউব সিইও সুজান ভোজসিসকি (ষষ্ঠ), যুক্তরাষ্ট্রের ফিডিলিটি ইনভেস্টমেন্ট প্রেসিডেন্ট-সিইও আবিগাইল জনসন (সপ্তম) আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ (অষ্টম) স্পেনের সানটানডার গ্রুপ, ব্রানকো সানটানডার সভাপতি অ্যানা প্যাট্রিসিয়া বোটিন (নবম) এবং আইবিএম সিইও গিননি রোমেট্রি (দশম)।
বিশ্বের ২৯টি দেশ থেকে রাজনীতি, ব্যবসা, টেকনোলজি, মানবহিতৈষীর মতো খাতগুলো থেকে ১০০ জন প্রভাবশালী নারী নির্বাচিত করা হয়।


আরও সংবাদ