মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:১৪ পূর্বাহ্ন

রিমোর্ট কন্ট্রোলড ‘সেক্স টয়’ রেকর্ড করছে অন্তরঙ্গ মুহূর্তের শব্দ

ইবার্তা ডেস্ক
আপডেট : সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭

ইন্টারনেট অব থিংস বা আইওটি’র কল্যাণে এখন সব ধরনের ইলেকট্রিক ডিভাইসই ইন্টারনেটের মাধ্যমে দূর থেকেই নিয়ন্ত্রণ করা যায়। আর এ কারণে ব্যক্তিগত গোপনীয়তাও লঙ্ঘন হতে পারে। এ তালিকা থেকে বাদ পড়েনি সেক্স টয়ও।

লোভেন্স নামের একটি সেক্স টয় নিয়ন্ত্রণ অ্যাপের বিরুদ্ধে এবার এমনই এক অভিযোগ উঠেছে।

স্মার্টফোন থেকেই অ্যাপটির মাধ্যমে সেক্স টয় নিয়ন্ত্রণ করা যায়। জানা গেছে, ব্যবহারের সময় এই অ্যাপটি সে সময়কার সকল অডিও রেকর্ড এবং সংরক্ষণ করে থাকে ব্যবহারকারীর অজান্তেই।

রেডিটে একজন ব্যবহারকারী এমন অভিযোগ জানিয়ে লিখেছেন, তাঁর ফোনের ফাইল ঘাঁটাঘাঁটি করতে গিয়ে ছয় মিনিটের একটি অডিও ফাইল পেয়েছেন যা ছিল এই অ্যাপের মাধ্যমে একটি টয় ব্যবহারের সময়কার অডিও।

তবে অ্যাপের একটি ত্রুটির ফলে এমনটি হয়েছে বলে রেডিটের ওই পোস্টে দাবি করেছেন লোভেন্সের একজন প্রতিনিধি।

তিনি লিখেছেন, ফোনে ধারণ করা এই অডিও তাদের সার্ভারে পাঠানো হয়নি। প্রতিবার নতুন একটি অডিও ফাইল রেকর্ড হলে আগেরটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যায় বলেও দাবি করেছেন তিনি।

লোভেন্স জানিয়েছে, এই ত্রুটি শুধুমাত্র অ্যাপটির অ্যান্ড্রয়েড সংস্করণেই দেখা গেছে। এর পরপরই অ্যাপের নতুন একটি সংস্করণ উন্মুক্ত করেছে লোভেন্স।

তবে লোভেন্সের ক্ষেত্রে এমন ঘটনা এর আগেও ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস। সংবাদমাধ্যমটি জানিয়েছে, কয়েক মাস আগে লোভেন্সের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে একটি ব্লুটুথ রিমোট নিয়ন্ত্রিত টয় হ্যাক করে চালু করার ঘটনা ঘটেছিল।


আরও সংবাদ