রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৮ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
শেখ হাসিনাকে জন্মদিনে মোদী পাঠালেন ফুল, চীনের শুভেচ্ছা জ্ঞাপন পঁচাত্তরের খুনিদের দায়মুক্তি অধ্যাদেশ “ধর্ষিত” মামুনের স্ক্রিনশপ জালিয়াতি ফাঁস : ইলিয়াস সহ সুশীলদের কটাক্ষ জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ : বিশ্ব সভায় বাংলা ভাষার প্রথম আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন

চিনি আইন রহিত : আখ চাষীদের উপকর দিতে হবে না

ইবার্তা ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭

সরকার বিদ্যমান চিনি (সড়ক উন্নয়ন উপকর) আইন রহিত করছে। আইনটি পাস হলে চিনিকল এলাকার আখ চাষীদের আর সড়ক উন্নয়ন উপকর দিতে হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের এক ব্রিফিংয়ে একথা জানান।
সচিব বলেন, মন্ত্রিসভা ১৯৬০ সালের চিনি আইনের স্থলে চিনি (সড়ক উন্নয়ন উপকর) আইন ২০১৭’র খসড়ায় অনুমোদন দিয়েছে। তিনি বলেন, ১৯৬০ সালের বিদ্যমান আইনের কোন প্রয়োজনীয়তা আর নেই। কারণ, সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগ এখন রাস্তাঘাট তৈরি ও সংস্কার করছে। কিন্তু এখনো আখ চাষীদের এই অন্যায্য কর দিতে হচ্ছে।
বৈঠকে আবহাওয়া আইন ২০১৭’র খসড়াও অনুমোদিত হয়েছে। এটাই হবে এদেশে আবহাওয়া সম্পর্কিত কর্মকা-ের প্রথম কোন আইনী কাঠামো। প্রস্তাবিত আইনটি পাস হলে আবহাওয়া অধিদফতর আইনী কাঠামোর আওতায় আসবে। প্রস্তাবিত আইনে আবহাওয়া, আবহাওয়া সম্পর্কিত কার্যক্রম, সুনামী, ভূমিকম্প ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগকে সংজ্ঞায়িত করা হয়েছে। আবহাওয়া বিজ্ঞানীর সংজ্ঞাও রয়েছে প্রস্তাবিত এ আইনে।
এতে মহাকাশ ও এর বাইরের বায়ুম-ল সম্পর্কিত ঘটনাবলী আবহাওয়া কর্মকা- হিসেবে বিবেচিত হবে। আবহাওয়া অধিদফতরের জনবলের সক্ষমতা তৈরিতেও এই সংস্থাকে প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রমও পরিচালনার কর্তৃত্ব দেয়া হয়েছে।


আরও সংবাদ