বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১২:৪৮ পূর্বাহ্ন

ফেসবুকের সিইওকে লিগ্যাল নোটিস, ইলিয়াসের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা

ইবার্তা ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

আপত্তিকর ভিডিও সম্প্রচারের অভিযোগে ফেসবুকের সিইওকে লিগ্যাল নোটিস ও কথিত সাংবাদিক ইলিয়াসের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করছেন বাংলাদেশ বিমানবাহিনীর সাবেক কর্মকর্তা (বর্তমানে অরবিট টেক্স এর বাণিজ্যিক পরিচালক) ড. জাহিদুল ইসলাম। সোমবার জাহিদুল ইসলামের পক্ষে সুপ্রীমকোর্টের আইনজীবী সাফায়েত হোসেন সজীব এ লিগ্যাল নোটিস পাঠান ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেন।

সোমবার রেজিস্ট্রি ডাকযোগে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের যুক্তরাষ্ট্রের ঠিকানায় ৫০ লাখ ইউএস ডলার ক্ষতিপূরণ দাবি করে এ নোটিস পাঠানো হয়েছে। ইউটিউবে ‘১৫ মিনিট’ অনুষ্ঠানে সাংবাদিক ইলিয়াস হোসাইন তার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও প্রচার করেছে অভিযোগ এনে এই নোটিস পাঠানো হয়। নোটিস পাওয়ার ৩০ দিনের মধ্যে এই বিষয়ে ব্যবস্থা না নিলে ৫০ লাখ ইউএস ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করা হবে বলে নোটিসে বলা হয়েছে। এছাড়া ব্ল্যাকমেইল ও পর্নোগ্রাফির অভিযোগে অভিযুক্ত যুক্তরাষ্ট্র পলাতক কথিত সাংবাদিক ইলিয়াসের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার প্রস্তুতি নেয়া হয়েছে।
এডভোকেট সাফায়াত বলেন, যুক্তরাষ্ট্রে আইনজীবী নিয়োগ করে ইলিয়াসের বিরুদ্ধে মামলা পরিচালনা করা হবে। তিনি বলেন, ইলিয়াসের বিরুদ্ধে যেসব ভিডিও কেন্দ্রিক তথ্য প্রমাণ রয়েছে তাতে তার কারাদণ্ড হবে।

ড. জাহিদের এ উদ্যোগের প্রশংসা করে সেনাবাহিনী থেকে বহিষ্কৃত দেলোয়ার হোসেন ও কনক সারোয়ারের বিরুদ্ধেও অনুরূপ পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন অনলাইন একটিভিস্টরা।


আরও সংবাদ