1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
এশিয়ায় সেরাদের তালিকায় ঢাবি-বুয়েটসহ ১৩ বিশ্ববিদ্যালয় - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
এশিয়ায় সেরাদের তালিকায় ঢাবি-বুয়েটসহ ১৩ বিশ্ববিদ্যালয় - ebarta24.com
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৫৭ পূর্বাহ্ন

এশিয়ায় সেরাদের তালিকায় ঢাবি-বুয়েটসহ ১৩ বিশ্ববিদ্যালয়

কমলিকা হাসান
  • সর্বশেষ আপডেট : বুধবার, ৩ নভেম্বর, ২০২১

এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের কোয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস)। এই তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) মোট ১৩টি বিশ্ববিদ্যালয়।

তালিকাটিতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে ঢাবি, যার অবস্থান ১৪২তম। মঙ্গলবার (৩ নভেম্বর) সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক এশিয়ার মধ্যে সেরা ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।

ঢাবির পরই রয়েছে বুয়েট। তালিকায় শিক্ষাপ্রতিষ্ঠানটির অবস্থান ২০২তম। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২১৫তম অবস্থানে।

এছাড়া ব্রাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই তালিকায় স্থান পেয়েছে। এই বিশ্ববিদ্যালয়গুলো ২৯১ থেকে ৬৫০তম অবস্থানে রয়েছে।

প্রতিষ্ঠানের খ্যাতি, শিক্ষক-শিক্ষার্থী সংখ্যার অনুপাত, নিয়োগকর্তার খ্যাতি, আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ও পিএইচডিধারী কর্মীদের সংখ্যাসহ মোট ১১টি বিষয়ের ভিত্তিতে এবার এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর কিউএস র‍্যাঙ্কিং করা হয়েছে।

গত বছরের র‍্যাংকিং অনুযায়ী ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে চীনের সবচেয়ে বেশি প্রতিষ্ঠান এই তালিকায় স্থান পেয়েছিল। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ভারত এবং জাপান। এই বছর দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়কে তালিকায় প্রতিনিধিত্ব করতে দেখা গেছে।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021