1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিতর্কিত সাম্প্রদায়িক বক্তা আজহারীকে যুক্তরাজ্যে ঢুকতে দেয়া হয়নি!

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ও ওয়াজের নামে উসকানিমূলক বা উগ্রবাদী বক্তব্য ছড়ানোর বিষয়টি আলোচিত হলো এবার ব্রিটিশ পার্লামেন্টেও। মূলত এরই প্রেক্ষিতে ব্রিটিশ হাউজ অব কমন্সের সদস্যদের আপত্তির মুখে লন্ডন ঢোকার অনুমতি হারালেন বিতর্কিত বক্তা মিজানুর রহমান আজহারী।

জানা যায় ৩১শে অক্টোবার তারিখে তার ব্রিটেনে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার কথা ছিলো। কিন্তু এর পূর্বেই ২৯ তারিখে হাউজ অব কমন্সে অনুষ্ঠিত এক অধিবেশনে ব্রিটিশ ক্ষমতাসীন দলের দুই সাংসদ বব ব্ল্যাকম্যান ও জ্যাকব রিচমাগ অধিবেশনে এ প্রসঙ্গটি তুলে ধরেন।

এর আগে তারা বাংলাদেশে চলমান সাম্প্রদায়িক ভয়াবহ সহিংসতার প্রসঙ্গেও পার্লামেন্টে আলোচনা করেছিলেন। আজহারী প্রসঙ্গে তারা বলেন, “এই বক্তা তার বক্তব্যের মাধ্যমে অন্য ধর্মকে হেয় করেন এবং ঘৃণামূলক বক্তব্য প্রদান করে থাকেন।”

তার বক্তব্য যেনো সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা ব্রিটেনে ছড়িয়ে পড়তে না পারে সে ব্যাপারেও তারা ব্যবস্থা নেওয়ার জন্যে মতামত দেন। এছাড়া ব্রিটিশ স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়কেও তারা এই বক্তা সম্পর্কে সতর্ক করেন।

উল্লেখ্য, মিজানুর রহমান আজহারী বাংলাদেশের বর্তমান সময়ের আলোচিত ইসলামিক বক্তা। শুরুর দিকে ব্যতিক্রমী বাচনভঙ্গি বক্তব্যের কারনে তিনি প্রচুর অনুসারী পান। তবে তার পরই বিভিন্ন ইস্যুতে তার উগ্রবাদী মনোভাবের প্রকাশ ঘটে। যার মধ্যে রয়েছে, “বাংলার ঘরে ঘরে দেলোয়ার হোসেন সাঈদী (একাত্তরের কুখ্যাত ধর্ষক, খুনী ও যুদ্ধাপরাধী) জন্মাক!” এমন বিতর্কিত আহবান, ওয়াজের নামে সাম্প্রদায়িক সহিংসতা ছড়ানোর ঘটনায় একাত্তর টিভির করা প্রতিবেদনের প্রেক্ষিতে “বয়কট একাত্তর” আন্দোলন গড়ে তোলার ব্যর্থ চেষ্টা, মোদীবিরোধি আন্দোলনের নামে পুলিশ ও বিজিবির উপর করা হামলার রাষ্ট্রবিরোধী ঘটনাকে প্রচ্ছন্ন সমর্থন দিয়ে বক্তব্য প্রদানের মতো বহু ঘটনা ঘটিয়েছেন মিজানুর রহমান আজহারী।


সর্বশেষ - জাতীয় সংবাদ