1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশকে ২০ লাখ টিকা উপহার দেবে ফ্রান্স

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১০ নভেম্বর, ২০২১

পাঁচ দিনের দ্বিপক্ষীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ফ্রান্সে। মঙ্গলবার দেশটিতে পৌঁছেই বৈঠক করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে। এ সময় বাংলাদেশ‌কে ২০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা দেওয়ার ঘোষণা দিয়ে‌ছে ফ্রান্স সরকার।

প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং প্রধানমন্ত্রী জঁ কাসতেক্সের সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেয় দেশ‌টি। মঙ্গলবার (৯ ন‌ভেম্বর) এক বার্তায় সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর সঙ্গে সফরে থাকা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন।

ড. মো‌মেন ব‌লেন, প্রধামন্ত্রী শেখ হা‌সিনা ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং দেশ‌টির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষা‌তের পর বাংলা‌দেশ‌কে ২০ লাখ (২ মি‌লিয়ন) ক‌রোনাভাইরা‌সের টিকা (নাম জানানো হয়নি) উপহা‌রের ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বর্তমা‌নে পাঁচ‌ দি‌নের রাষ্ট্রীয় সফ‌রে ফ্রা‌ন্সে অবস্থান কর‌ছেন। তার সফরসঙ্গী হি‌সে‌বে স‌ঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও রয়ে‌ছেন।

এদিকে পোল্যান্ড ও সৌ‌দি আরব থেকে অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ টিকা পাবে বাংলা‌দেশ‌। টিকাগুলো উপহার হিসেবে দিচ্ছে দেশ দুটি।

এর মধ্যে ৩৩ লাখ ডোজ টিকা উপহার দি‌চ্ছে পোল্যান্ড। অন্যদি‌কে ১৪ লাখ ৯৯ হাজার ২৭০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দি‌চ্ছে সৌ‌দি আরব।

ফ্রান্সের এলিসি প্রাসাদে রাজকীয় কায়দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানায় দেশটির প্রেসিডেন্ট ও রিপাবলিকান গার্ড। দ্বিপক্ষীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি এই সফরে ইউনেস্কোর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও জাতির পিতার নামে প্রবর্তিত একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও যোগ দেবেন শেখ হাসিনা।

জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন কপ এর ২৬তম আসরে যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগো এবং লন্ডন সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ফ্রান্সে।


সর্বশেষ - জাতীয় সংবাদ