1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পেঁয়াজ সংরক্ষণে নেদারল্যান্ডসের উন্নত প্রযুক্তি কাজে লাগানো হবে

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

দেশে পেঁয়াজের সংরক্ষণে ও সংরক্ষণকাল বৃদ্ধিতে ডাচ প্রযুক্তি ও দক্ষতাকে কাজে লাগানো হবে বলে জানিয়েছেন নেদারল্যান্ডসে সফররত কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।

শুক্রবার (১২ নভেম্বর) নেদারল্যান্ডসের ইমেলুর্ডে শীর্ষস্থানীয় পেঁয়াজ উৎপাদন, প্রক্রিয়াজাত, প্যাকেজিং ও রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘ওয়াটারম্যান ওনিয়ন্স’ (Waterman Onions)’ পরিদর্শন এবং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে কৃষিমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

এ সময় তিনি বলেছেন, ওয়াটারম্যান ওনিয়ন্স সারা বিশ্বে বছরে প্রায় এক লাখ ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানি ও বিপণন করে থাকে।

বাংলাদেশ সরকার পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য কাজ করছে জানিয়ে কৃষিমন্ত্রী নেদারল্যান্ডস থেকে পেঁয়াজের উন্নত জাত, উৎপাদন ও সংরক্ষণকাল বৃদ্ধির প্রযুক্তি আনতে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশে সেপ্টেম্বর-ডিসেম্বর মাসে পেঁয়াজের ঘাটতি দেখা দিলে নেদারল্যান্ডস থেকে আমদানির বিষয়টিও বিবেচনা করা যেতে পারে বলে আলোচনা হয়েছে। কারণ সেপ্টেম্বরেও সেখানে পেঁয়াজের চাষাবাদ হয়ে থাকে।

পরে কৃষিমন্ত্রী দেশটির আন্দিকে অবস্থিত শাকসবজি প্রক্রিয়াকরণ, সংরক্ষণ সরঞ্জাম ও কৃষিযন্ত্র নির্মাতা-বিপণন প্রতিষ্ঠান ‘অলরাউন্ড ভেজিটেবল প্রসেসিং’ পরিদর্শন করেছেন। এ সময় মন্ত্রী বাংলাদেশে যৌথ উদ্যোগে এ রকম শিল্প স্থাপনের আহ্বান জানিয়েছেন।

আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ ও সব সুবিধা রয়েছে। বাংলাদেশ সরকার এক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

নেদারল্যান্ডসে সফররত বাংলাদেশের শীর্ষস্থানীয় কৃষিপণ্য রপ্তানিকারক ও খাদ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও এ বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেছেন। অলরাউন্ড ভেজিটেবল প্রসেসিং কোম্পানি শাকসবজি প্রক্রিয়াকরণে বাছাই, গ্রেডিং, ওয়াশিং, পলিশিং, ওজন, ব্যাগিংসহ হ্যান্ডলিং লাইনের বিভিন্ন আধুনিক যন্ত্র তৈরি করে থাকে।

একই দিনে কৃষিমন্ত্রী ইমেলুর্ডে এগ্রোফুড ক্লাস্টারে আলুর উন্নত জাত, উৎপাদন, প্রসেস ও সংরক্ষণ প্রযুক্তি ঘুরে দেখেছেন। এ সময় আলু উৎপাদনে জড়িত বিভিন্ন কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ও করেছেন। দেশে রপ্তানিযোগ্য আলুর উৎপাদন এবং আলু সংরক্ষণে প্রযুক্তিগত সহায়তা কামনা করেছেন।

এ সময় সরকারি-বেসরকারি প্রতিনিধিদলের সদস্য কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী, এসিআই এগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এফএইচ আনসারী, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চিফ অপারেটিং অফিসার পারভেজ সাইফুল ইসলাম, এবং জেমকন গ্রুপের ডিরেক্টর কাজী ইনাম আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

পাকিস্তানকে রুখতে হবে

‘বঙ্গবন্ধু পুরস্কার’ প্রণয়নের জন্য ইউনেস্কোতে প্রশংসিত বাংলাদেশ

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে পেছন থেকে গুলি 

‘কারিশমা’ তরমুজ চাষে কৃষক সবুজের সাফল্য

মানবতাবিরোধী অপরাধের রায় : একজনের মৃত্যুদণ্ড, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড

বিএনপি-জামায়াতের সহিংসতার শিকার পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর অনুদান

‘মুজিব হানড্রেড সং’-এর মোড়ক উন্মোচন করলেন শেখ হাসিনা

মরণোত্তর সম্মানে ভূষিত ইউক্রেনের সেই ১৩ সেনা সুস্থ আছেন!

বাসে আগুন দেওয়ার সময় হাতেনাতে আটক কেন্দ্রীয় ছাত্রদল নেতা

সুপ্রিমকোর্ট

সরকারি চাকরিজীবীকে গ্রেফতারে পূর্বানুমতি : রাষ্ট্রপক্ষকে আপিলের অনুমতি