1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশের হাসপাতাল এবার ব্রিটিশ স্থাপত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়

কমলিকা হাসান : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৭ নভেম্বর, ২০২১

যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টসের (রিবা) ২০২১ সালের আন্তর্জাতিক পুরস্কারের জন্য নির্বাচিতদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের একটি হাসপাতাল। সেটি হলো সাতক্ষীরার শ্যামনগরে অবস্থিত ফ্রেন্ডশিপ হাসপাতাল। রিবার ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

৮০ শয্যাবিশিষ্ট কমিউনিটি হাসপাতালটির নকশা করেছেন খ্যাতনামা স্থপতি কাশেফ মাহমুদ চৌধুরী। এর মূল কাঠামো স্থানীয় উপকরণ দিয়ে তৈরি এবং ভেতরে রয়েছে একটি আঁকাবাঁকা খাল। ২০১৮ সালে কাজ শেষ হওয়া হাসপাতালটি দৃষ্টিনন্দন নকশার জন্য এরই মধ্যে দেশে-বিদেশে প্রচুর প্রশংসা কুড়িয়েছে।

সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতালকে পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই দেওয়ার পক্ষে জুরি বোর্ড বলেছে, হাসপাতালটির মধ্যে প্রাকৃতিক আলো-বাতাস সহজেই প্রবেশ করতে পারে। ছোট খালের মাধ্যমে ভেতরকার এবং বহিরাগত রোগীদের আলাদা রাখা হয়। এর জলাধারে বৃষ্টির পানি ধরে রাখার সুবিধা রয়েছে, যা লবণাক্ত অঞ্চলের জন্য অত্যন্ত মূল্যবান। হাসপাতালের বহিঃপ্রাঙ্গণে রোগী ও দর্শনার্থীরা বসে গ্রামীণ দৃশ্য দেখতে পারেন।

হাসপাতালটির বিষয়ে জুরি বোর্ডের মন্তব্য, গ্রামীণ অঞ্চলে চিকিৎসাকেন্দ্রগুলোর জন্য টেকসই ও সাশ্রয়ী নকশার উদাহরণ হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে সাতক্ষীরার এ হাসপাতালের।

সাধারণত প্রতি দুই বছর পর পর সেরা স্থাপনার পুরস্কার দিয়ে থাকে রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস। যুক্তরাজ্যের বাইরের যেসব স্থাপনায় ‘নকশায় শ্রেষ্ঠত্ব এবং অর্থপূর্ণ সামাজিক প্রভাব’ রয়েছে, তাদেরই এই পুরস্কার দেওয়া হয়।

এ বছর সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতালের সঙ্গে সম্ভাব্য পুরস্কারবিজয়ীর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে ডেনমার্কের লিলে ল্যাঞ্জেব্রো নামে একটি সেতু এবং জার্মানির জেমস-সিমন-গ্যালারি জাদুঘর।


সর্বশেষ - অভিমত