1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
আইওআরএর চেয়ারম্যান নির্বাচিত হলো বাংলাদেশ - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
আইওআরএর চেয়ারম্যান নির্বাচিত হলো বাংলাদেশ - ebarta24.com
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন

আইওআরএর চেয়ারম্যান নির্বাচিত হলো বাংলাদেশ

সম্পাদনা:
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ২৩ জাতি জোটের চেয়ারম্যান হলো বাংলাদেশ। আইওআরএর ২১তম সম্মেলন শেষে গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আগামী দুই বছরের জন্য বাংলাদেশ আইওআরএর সভাপতির দায়িত্ব পালন করবে। আর সহসভাপতি হিসেবে শ্রীলংকা এবং মহাসচিব হিসেবে ইন্দোনেশিয়া আগামী দুই বছরের জন্য মনোনীত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল বা ইন্দো প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) নিয়ে সমাধানে আসতে পারেনি আইওআরএ সদস্য রাষ্ট্রগুলো। বর্তমান ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে বৈঠকে আলোচনা হলেও সদস্য রাষ্ট্রগুলোর ভিন্ন মতের কারণে আইওআরএ কৌশল নির্ধারণ করতে পারেনি।

বৈঠকে আইপিএস নিয়ে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এরই মধ্যে আইপিএস নিয়ে তার অবস্থান পরিষ্কার করেছে। বৈঠকে বাংলাদেশ জানিয়েছে অবাধ, মুক্ত, অন্তর্বর্তীমূলক ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়। কোনো একক দেশের বা গ্রুপের আধিপত্য এখানে দেখতে চায় না বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের বৈঠকে দুর্যোগ মোকাবেলা নিয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। এর নেতৃত্ব দেবে ভারত। এছাড়া ডায়ালগ অংশীদারদের এতে যোগ করার জন্য একটি নীতিমালা তৈরি করা হয়েছে। এত দিন এর ডায়ালগ অংশীদার ছিল নয়টি দেশ। আর চলতি বৈঠকের মধ্য দিয়ে রাশিয়া ডায়ালগ অংশীদার হিসেবে যোগ হয়েছে।

আইপিএস বিষয়ে মেরিটাইম ইউনিটের সচিব মো. খুরশেদ আলম বলেন, আইওআরএতে যখন কোনো বিষয় নিয়ে আলোচনা হয়। তখন সে বিষয়ে সব দেশের একমত হতে হয়। এখানে সব দেশ একমত হতে পারেনি দেখে এ নিয়ে কোনো উপসংহারে যাওয়া সম্ভব হয়নি।

প্রসঙ্গত, ঢাকায় গত তিনদিন আইওআরএ ২১তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ২৩টি সদস্য রাষ্ট্রের ১৫টি দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশগ্রহণ করেন। এছাড়া বাকি দেশগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। এর বাইরে আইওআরএর ডায়ালগ অংশীদাররা বৈঠকে অংশগ্রহণ করেন।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021