1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

থাইরয়েডের সমস্যায় যেসব খাবার এড়িয়ে চলতে হবে

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২০ নভেম্বর, ২০২১

থাইরয়েড হলো গলার সামনে অবস্থিত একটি গ্রন্থি, যা হরমোন তৈরি করে। থাইরয়েডের সমস্যা হলে এই গ্রন্থি হরমোনের উৎপাদন কমিয়ে দেয়, যার কারণে শারীরিক সক্ষমতা দুর্বল হয়ে পড়ে। তবে প্রশ্ন হলো, থাইরয়েড কেন হয়? মূলত থাইরয়েড হয় ভুল খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে।

মুলা

মুলাতে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে থাইরয়েড রোগীদের মুলা খাওয়া এড়িয়ে চলা উচিত। গবেষণায় দেখা গেছে,মুলা থাইরয়েডের উপর থেকে নিয়ন্ত্রণ ব্যাহত করে।

চা ও কফি

চা বা কফি থাইরয়েড রোগীদের ক্ষতি করতে পারে। এতে ক্যাফেইন থাকে এবং ওষুধ খাওয়ার পরে ক্যাফেইন সেবন করলে রোগ বাড়তে পারে। থাইরয়েডের সমস্যা থাকলে ক্যাফেইন আছে এমন খাদ্য থেকে দূরে থাকা উচিত। কারণ ক্যাফেইন থাইরয়েড গ্রন্থি এবং থাইরয়েডের স্তর উভইয়েরই বৃদ্ধিতে সাহায্য করে।

সয়া

হাইপোথাইরয়েডিজমের ক্ষেত্রে সয়া জাতীয় খাবার আয়োডিন শোষণে বাধা দেয়, যা সমস্যা বাড়িয়ে দিতে পারে। সয়াবিনে ফাইটোয়েস্ট্রোজেন পাওয়া যায়, যা থাইরয়েড হরমোন প্রস্তুতকারী এনজাইমের কার্যকারিতাকে ব্যাহত করে।

গ্লুটেন

গ্লুটেন যুক্ত খাবার শরীরে প্রদাহ বাড়াতে পারে।

রেড মিট

রেড মিটে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল খুব বেশি থাকে। রেড মিট খেলে চর্বি খুব দ্রুত বাড়ে।

ফুলকপি

থাইরয়েড রোগীদের ফুলকপি খাওয়া উচিত নয়। বাঁধাকপি ও ফুলকপিতে প্রচুর পরিমাণে গয়েট্রোজেন পাওয়া যায়, যা থাইরয়েডের সমস্যা বাড়িয়ে দিতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ