1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
এবার 'বেসরকারি' বাসেও হাফ ভাড়া কার্যকর! - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
এবার 'বেসরকারি' বাসেও হাফ ভাড়া কার্যকর! - ebarta24.com
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:১৫ পূর্বাহ্ন

এবার ‘বেসরকারি’ বাসেও হাফ ভাড়া কার্যকর!

সুভাষ হিকমত
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ‘হাফ ভাড়া’ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিকরা। এক্ষেত্রে কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে। শিগগিরই বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি এ ব্যাপারে বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলন করবে।

সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়টি আলোচনায় আসে। এ নিয়ে আন্দোলনও শুরু করে শিক্ষার্থীরা। পরে সারাদেশে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া শতকরা পঞ্চাশ ভাগ কমানোর সিদ্ধান্ত নেয় সরকার; যা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। এবার একই পথে হাঁটছে ব্যক্তি মালিকানাধীন গণপরিবহনও। এক্ষেত্রে নেপথ্য ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে সরকারি বিআরটিসি বাসে হাফ ভাড়া কার্যকরে দেওয়া কিছু শর্তের মতো বাস মালিক সমিতিও কিছু শর্ত আরোপ করছে। সূত্রটি জানিয়েছে, শর্তগুলো প্রায় একইরকম। বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। তবে ব্যক্তি মালিকানাধীন বাসে এ সুবিধা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৮টা পর্যন্ত।

গত ২৬ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব্রিফিংকালে জানিয়েছেন, বিআরটিসি বাসে হাফ ভাড়ার বিষয়ে শিগগিরেই প্রজ্ঞাপন জারি করা হবে। তিনি বলেন, চলাচলের জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে। তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দিনে এ সুবিধা প্রযোজ্য হবে না। ব্যক্তি মালিকানাধীন বাসেও একই শর্ত রাখা হচ্ছে বলেও সূত্রটি জানিয়েছে।

সূত্রটি জানিয়েছে, হাফ পাস কার্যকর করার পর বাস মালিকরা সরকারের কাছে কিছু দাবি তুলে ধরবে। এরমধ্যে সড়কে বিভিন্ন প্রকার টোল মওকুফ ও ট্যাক্সের হার কমানোর দাবিও থাকবে।

এমন সিদ্ধান্ত হয়েছে কি না— জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘আমরা শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সেখানে কিছু কন্ডিশন থাকবে। খুব দ্রুত এটা গণমাধ্যমের মাধ্যমে সবাইকে জানিয়ে দেওয়া হবে।’





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021