1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গণির জালে আবারও লাখ টাকার কালো পোপা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৯ নভেম্বর, ২০২২

কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিনে জেলে গণির জালে আবারো ৪০ কেজি ওজনের একটি কালো পোপা মাছ ধরা পড়েছে। শুক্রবার (১৮ নভেম্বর) দিবাগত রাতে মাছটি ধরা পড়ে। সকাল থেকে মাছের দরদাম চলছে।

এর আগে ৮ নভেম্বর একই জেলের জালে ৬০ কেজি ওজনের জোড়া পোপা মাছ ধরা পড়ে। মাছ দুটি তিনি বিক্রি করেছিলেন সাড়ে আট লাখ টাকায়।

জানা গেছে, জেলে গণি মাছটি সেন্ট মার্টিন বাজারে নিয়ে আসেন। ৫ লাখ টাকা দাম উঠেছে মাছটির। আরও বেশি দামে বিক্রির জন্য তিনি কক্সবাজার ফিশারি ঘাটে রওনা হয়েছেন।

স্থানীয়দের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এজন্যই পোপা মাছের আকাশচুম্বী দাম।

জেলে গণি বলেন, রাতে মাছ শিকার করতে বোট নিয়ে বঙ্গোপসাগরে রওনা হই। জাল উঠানোর সময় দেখি বড় একটি কালো পোপা মাছ। মাছটি বোটে তুলে কোথাও না গিয়ে তীরে ফিরে আসি। মাছটির প্রাথমিক দাম ৭ লাখ টাকা ধরা হয়েছে। দেখি শেষ পর্যন্ত কে নেন?

সেন্ট মার্টিনের বাসিন্দা আব্দুল মালেক বলেন, জেলে গণি এ পর্যন্ত ৬টি বড় কালো পোপা মাছ পেয়েছেন। ২০১৮ সালের ১৪ নভেম্বর গণি ৩৪ কেজি ওজনের একটি পোপা মাছ বিক্রি করেছিলেন ১০ লাখ টাকায়। ২০২০ এর নভেম্বর মাসে এসে গণি আবারো পোপা মাছ পেয়ে তাও বিক্রি করেছিলেন ৬ লাখ টাকায়। গত সপ্তাহে জোড়া কালো পোপা মাছ সাড়ে আট লাখ টাকায় বিক্রি করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ