1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইউনিক আইটেম চিংড়ির খোসার স্যুপ, কলার খোসার নাগেটস

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২১ নভেম্বর, ২০২২

চিংড়ির খোসা দিয়ে তৈরি হয়েছে স্যুপ। এই স্যুপ স্বাস্থ্য সম্মত ও রোগ প্রতিরোধক উপাদানে ভরপুর। এছাড়াও রয়েছে কলার খোসার নাগেটস, ফিস সসেজ, ভেজ-ফিস বার ও সজনে পাতার পাউরুটি। সম্পূর্ণ নতুন এই খাবারগুলো তৈরি করেছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ‘বাপা ফুডপ্রো এক্সপোতে’ এমন সব মুখরোচক খাবারের দেখা মেলে। খাদ্যপণ্য ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ যন্ত্র নির্মাতা প্রতিষ্ঠানসহ চার বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নিয়েছেন।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্রী তাহমিনা আক্তার বলেন, আমরা ইউনিক আইটেম নিয়ে কাজ করছি। যে পণ্যগুলো সাধারণত বাজারে পাওয়া যায় না। খাদ্যপণ্য পুনরায় ব্যবহার, বা যে পণ্য আমরা ফেলে দিচ্ছি, সেগুলো দিয়ে খাবার তৈরি করছি আমরা। আমরা এই খাবারগুলো নিয়ে গবেষণা করছি। সবার ভালো ভালো কমেন্টস পাচ্ছি।

স্টেট ইউনিভার্সিটির ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিস বিভাগের স্টলে গিয়ে দেখা গেলো, মাছের তৈরি হালাল জিলেটিন, প্রোটিন ফ্রি ডিম, কুমড়ো বিজ থেকে বিস্কুট-নুডুলস, বাদামের সরবতসহ আরও অনেক নতুন খাবারের।

বিশ্ববিদ্যালয়টির ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগে দ্বিতীয় বর্ষের ছাত্র ফায়াজ আসিফ। তিনি বলেন, আমাদের খাদ্যপণ্যগুলো কেমিক্যাল মুক্ত। এগুলোর সেল্ফ লাইফ নিয়ে আমরা কাজ করছি। যেকোনো উদ্যোক্তা তাদের স্টার্টআপ শুরু করতে আমাদের কাছ থেকে খাবারের এই প্রযুক্তি, ধারণা নিতে পারবেন।

পিনাট বার, পামকিন লাড্ডু, ভেজিটেবল চিপস, কমবুচা টি জুস প্রদর্শন করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।

এই বিভাগের শিক্ষার্থীরা জানান, মেলা থেকে আমরা দারুন অভিজ্ঞতা অর্জন করেছি। কাস্টমারদের কাছ থেকে খুব ভালো রিভিউ পাচ্ছি। আমরা আর কোনো সেক্টর নিয়ে কাজ করতে পারি বা কী উপাদান ব্যবহার করতে পারি সেগুলো সম্পর্কে পরামর্শ পাচ্ছি।


সর্বশেষ - জাতীয় সংবাদ