1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গবেষণা : পানি না থাকায় যৌন নির্যাতনের শিকার বস্তির নারীরা

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২

বাড়িতে নিরাপদ পানি না থাকায় ঢাকার বস্তির নারীদের যৌন নির্যাতনের শিকার হওয়ার ঝুঁকি বেশি বলে এক গবেষণায় উঠে এসেছে।

কড়াইল বস্তি ও রসুলপুর এলাকায় এই গবেষণা করে গ্রামীণ উন্নয়ন সংস্থা-ডরপ। গবেষণার তথ্য-উপাত্ত বিশ্লেষণে সহায়তা করে ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক এবং যুক্তরাষ্ট্রের ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি-মেরিট।

ডরপের গবেষণায় দেখা যায় যে, ১০০ জ‌নের মধ্যে ৪ দশমিক ৪ শতাংশ উত্তরদাতা যৌন নির্যাতনের প্রত্যক্ষ অভিজ্ঞতার কথা জানিয়েছেন। এদের মধ্যে পানি, গোসলের ও টয়লেট সুবিধা পাওয়ার ক্ষেত্রে নারীরা যৌন নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছেন।

সোমবার (২১ নভেম্বর) রাজধানীর কড়াইল বস্তিতে এ বিষয়ে মতবিনিময় সভা হয়। এতে অংশ নেন বস্তির বাসিন্দাসহ গবেষণা দলের সংশ্লিষ্টরা। সভায় উঠে আসে বস্তিতে পানির কষ্টের কথা।

ভুক্তভোগীরা জানান, ওয়াসার বৈধ লাইনে তারা কোনো পানি পান না। ফলে রাতে অবৈধ লাইনের মাধ্যমে তারা পানি সংগ্রহ করেন যা তাদের প্রয়োজনের তুলনায় সামান্য। আর রাতে পানি সংগ্রহের সময় নানা যৌন হয়রানির শিকার হন মেয়েরা। এ নিয়ে কথা বললে ভুক্তভোগীকেই সামাজিকভাবে দোষারোপ কর হয়। ফলে তারা কথা বলেন না।

কড়াইল বস্তিতে বাস করা ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মরিয়ম চাঁদমিন এবং সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিনাসহ অন্যান্যরা জানান, রাতে পানি সংগ্রহের জন্য মেয়েদের বিভিন্ন যৌন হয়রানি ও কটূক্তির সম্মুখীন হতে হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ