1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাড়ে তিন হাজার গার্মেন্ট শ্রমিককে ২১ কোটি টাকা আর্থিক সহায়তা দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৩ নভেম্বর, ২০২২

তিন হাজার ৪২৮ জন শ্রমিককে প্রায় ২১ কোটি ৬৫ লাখ টাকা সহায়তা দেওয়া হবে। মৃতের পরিবারকে সহায়তা, চিকিৎসা ও শ্রমিকদের সন্তানদের শিক্ষা সহায়তা হিসেবে এই অর্থ দেওয়া হবে। শতভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে টাকা বিতরণ করা হবে।

মঙ্গলবার (২২ নভেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় তহবিলের ১৮তম বোর্ড সভায় এ সহায়তার বিষয়ে অনুমোদন দেওয়া হয়। শ্রম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, সহায়তার জন্য অনুমোদন প্রাপ্তদের মধ্যে বিজিএমইএ এর ৪৯৫ জন এবং বিকেএমইএ এর ২৪১ জন শ্রমিকের মৃত্যজনিত এবং দুর্ঘটনায় স্থায়ী পঙ্গুত্ব বরণের কারণে সহায়তা দেওয়া হবে ১৪ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। বিজিএমইএ এবং বিকেএমইএ এর দুই হাজার ৪০ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা দেওয়া হবে পাঁচ কোটি ৬৮ লাখ ১৬ হাজার টাকা। এছাড়া শ্রমিকদের ৬৫২ জন মেধাবী সন্তানকে শিক্ষা সহায়তা হিসেবে দেওয়া হবে এক কোটি ৩০ লাখ ৪০ হাজার টাকা।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত কেন্দ্রীয় তহবিলে শতভাগ রফতানি পণ্যের মূল্যের শূন্য দশমিক শূন্য তিন (০.০৩) শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি জমা হয়।

বোর্ড সভায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, বিকেএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি মো. মোরশেদ সারোয়ার সোহেল, পরিচালক আ ন হ সাইফুদ্দীন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি এবং মহিলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা খায়রুন নাহার তামরিন অংশ নেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বিদ্যুৎ উৎপাদনকারীদের ঋণসীমা তু‌লে দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক

চীনে খনিতে ধস: উদ্ধারকাজ চলাকালে ফের ভূমিধস

অবরোধেও রাজধানীতে গণপরিবহন চলাচল স্বাভাবিক

বঙ্গবন্ধু টানেল এখন বাস্তবতা : ৯২ ভাগ কাজ সম্পন্ন

‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ এর জন্য ভূষিত হয়েছেন ১০ গুণী ও ১ প্রতিষ্ঠান

গ্রাহক সেবা বাড়াতে আধুনিক স্ক্যাডা সেন্টার করছে ডিপিডিসি

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের তৃতীয় লিঙ্গের মানুষরা দিলেন ২০ লাখ টাকা

‘পরিচয় জেনে সিনহাকে স্যালুট দিয়েও গুলিতে সহযোগিতা করলেন কেন?’

ভাঙ্গা স্টেশন থেকে পদ্মা সেতু পর্যন্ত পরীক্ষামূলক চলল ‘ট্র্যাক কার’

ব্রাহ্মণবাড়িয়া মালচিং পদ্ধতিতে লাউ চাষে বাম্পার ফলন, লাখ টাকা আয়