1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্রিটেনের সম্মতি ছাড়া স্কটল্যান্ডের স্বাধীনতার গণভোট নয়

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২

স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজন করতে হলে স্কটল্যান্ডকে আগে যুক্তরাজ্যের সরকারের কাছ থেকে সম্মতি নিতে হবে বলে রুল জারি করেছে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট।

বুধবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছরের ১৯ অক্টোবর গণভোট আয়োজন করতে চান স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন। তবে তার সে ক্ষমতা নেই বলে সর্বসম্মতিক্রমে রুল জারি করেছে আদালত।

আদালত প্রেসিডেন্ট লর্ড রিড বলেন, যে আইন অনুযায়ী ১৯৯৯ সালে স্কটিশ পার্লামেন্টকে আলাদা করা হয়েছিলো সেটি অনুযায়ী কিছু বিষয়ে এর এখতিয়ার নেই, যার মধ্যে রয়েছে স্কটল্যান্ড ও ইংল্যান্ডকে এক করার বিষয়টি।

তিনি জানান, এই এখতিয়ার একমাত্র ব্রিটিশ পার্লামেন্টের রয়েছে। ফলে উভয় দেশের সরকার সম্মত না হলে গণভোটের আয়োজন করতে পারবে না স্কটল্যান্ড।

গণভোট শুধুমাত্র ‘পরামর্শমূলক’ হবে এমন যুক্তি দেখিয়ে স্কটিশ সরকার বলেছিল, এর মাধ্যমে স্কটিশ জনগণ স্কটল্যান্ড স্বাধীন হবে কিনা সে ব্যাপারে নিজেদের মতামত জানাবে। ইউনিয়নের ওপর এর কোনও আইনি প্রভাব থাকবে না। তবে এ যুক্তিকে খারিজ করে দেয় আদালত।

লর্ড রিড বলেন, আইনিভাবে গণভোট আয়োজন করা হলে ইউনিয়ন ও ব্রিটিশ পার্লামেন্টের ওপর সেটির গুরুত্বপূর্ণ রাজনৈতিক প্রভাব পড়বে।

রুলিংয়ের ব্যাপারে নিকোলা স্টারজন বলেন, এতে তিনি হতাশ হলেও আদালতের সিদ্ধান্তকে সম্মান করেন।

তিনি বলেন, স্বাধীনতাকামী ও গণতন্ত্রের সমর্থকদের জন্য এটি মেনে নেয়া খুবই কঠিন।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গণভোট তার প্রথম পছন্দ হলেও স্কটল্যান্ডের জনগণ যে স্বাধীনতা চায় সেটি প্রমাণ করতে তারা ব্রিটেনের পরবর্তী সাধারণ নির্বাচনের জন্য অপেক্ষা করবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ