1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কিসিঞ্জার দেখলেন, ‘তলাবিহীন ঝুড়ি’ নয়, ৩৫তম বৃহৎ অর্থনীতি বাংলাদেশের!

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে দীর্ঘায়িত করে ৩০ লাখ নিরপরাধ বাঙালিকে নৃশংসভাবে হত্যার পাকিস্তানি জেনোসাইড বাস্তবায়নের পরামর্শদাতা ছিলেন তিনি। তৎপর ছিলেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বাংলাদেশের মুক্তির সংগ্রামকে বারবার ‘গৃহযুদ্ধ’ আখ্যা দিয়ে যুদ্ধবিরতি কার্যকরের প্রস্তাব পাশ করতে। এসব করেই ক্ষান্ত ছিলেন না তিনি। বাংলাদেশ যাতে কখনোই স্বাধীনতা না পায় এটি নিশ্চিত করতে পারমাণবিক শক্তিসম্পন্ন ক্রুজার-ডেস্ট্রয়ার সহ প্রায় ৭০টি জঙ্গি বিমানবাহী পরাক্রমশালী ‘সপ্তম নৌবহর’ পাঠিয়েছিলেন বাংলাদেশের জলসীমার দিকে।

চিলির আল সালভাদর আলেন্দে ও বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডে জড়িত ছিলেন তিনি। ১৫ আগস্ট হত্যাকাণ্ডের মাত্র ৫ দিনের মাথায় ১৯৭৫ সালের ২০ আগস্ট খন্দকার মোশতাককে স্বীকৃতি দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। প্রতিহিংসাপরায়ণ হয়ে উল্লাস প্রকাশ করে তখন তিনি বলেছিলেন- ‘মোশতাক সরকারকে স্বীকৃতি দিতে পেরে আমরা (আমেরিকা) নিজেকে ধন্য মনে করছি।’ এমনকি বাংলাদেশের জাতির পিতাকে হত্যার সঙ্গে জড়িতদের প্রতি সহানুভূতিও দেখান তিনি।

চিলি, ভিয়েতনাম, বাংলাদেশ, কম্বোডিয়া, লাওস, ইরান সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে নিপীড়িত জাতিসত্তাগুলোর উপর পশ্চিমা নীলনকশা বাস্তবায়নের পুরস্কারস্বরূপ তিনি হয়েছিলেন শান্তিতে নোবেল বিজয়ী, অথচ তিনি ছিলেন একজন মানবতাবিরোধী ও ভয়ঙ্কর যুদ্ধাপরাধী। ভিয়েতনামের জাতীয় বীর ও মহান নেতা লি ডাক থো ১৯৭৩ সালে শান্তিতে নোবেল পুরষ্কার প্রত্যাখ্যান করেন তার সাথে যৌথভাবে দেওয়ায়।

তিনি সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার, স্বাধীন বাংলাদেশকে উপহাস করে ‘তলাবিহীন ঝুড়ি’ আখ্যায়িত করা কুখ্যাত ব্যক্তিই তিনি। তার মৃত্যুতে আজ কান্নার রোল পড়েছে বাংলাদেশবিরোধীদের শিবিরে। ১০০ বছর বয়সে মৃত্যুকালে কিসিঞ্জার দেখে গেলেন, ‘তলাবিহীন ঝুড়ি’ নয়, মাথা উঁচু করে বিশ্বের বুকে ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশটির নাম বাংলাদেশ!

বাই বাই মিস্টার কিসিঞ্জার!

লেখক : হামজা রহমান অন্তর – কলামিস্ট, ছাত্রনেতা ও সাংস্কৃতিক সংগঠক 


সর্বশেষ - জাতীয় সংবাদ