1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তারেক মাসুদের পরিবারকে ৪ কোটি ৬২ লক্ষ টাকা ক্ষতিপূরণের রায়

অনলাইন ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৩ ডিসেম্বর, ২০১৭

নিজস্ব প্রতিবেদক :
সড়ক দুর্ঘটনায় প্রথমবারের মতো চালকের পাশাপাশি অর্থদণ্ড করা হলো বাস মালিককেও। আজ হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ নিহতের ঘটনায়, তার পরিবারকে প্রায় ৪ কোটি ৬২ লাখ টাকা ক্ষতিপূরণের আদেশ দেন। বলেন, এখন থেকে সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবার, আদালতে ক্ষতিপূরণ চাইতে পারবে। রায়ে সন্তোষ জানিয়েছেন, তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ।
 
সড়ক দুর্ঘটনায় দুই কীর্তিমানের এমন নির্মম মৃত্যু….কাঁদায় পুরো দেশকেই। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওরে, ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজন। এর বছর দুয়েক পর ২০১৩ সালে, তারেক মাসুদ ও মিশুক মুনীরের অকাল মৃত্যুতে ক্ষতিপূরণ চেয়ে, মানিকগঞ্জ জেলা জজ আদালতে মামলা করেন, তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ ও মিশুক মুনীরের স্ত্রী কানিজ এফ কাজী। পরে মামলাটি স্থানান্তর করা হয় হাইকোর্টে।
 
প্রায় পাঁচ বছর পর সেই মামলার রায় দিলেন হাইকোর্ট। বাস চালক, ইন্স্যুরেন্স কোম্পানি ও বাস মালিকে নির্দেশ দেন, তারেক মাসুদের পরিবারকে চার কোটি ৬১ লাখ ৮০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে। এরমধ্যে বাস চালককেই দিতে হবে ৩০ লাখ টাকা। আর ইন্স্যুরেন্স কোম্পানি ৮০ হাজার ও বাকি চার কোটি ৩১ লাখ টাকা দিতে হবে বাস মালিককে। রায়ে বলা হয়, এখন থেকে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতদের পরিবার চাইলে, ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারবে আদালতে।
রায়ের প্রতিক্রিয়ায় তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ বলেন, তারককে ফিরে পাওয়া যাবে না ঠিকই, তবে এ রায় তাকে সান্তনা দিয়েছে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার কমাতে, এ রায় একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।
রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন, বাস চালক ও মালিকের আইনজীবী। যদিও ক্যামেরা সামনে কথা বলতে রাজি হননি তারা। একই দুর্ঘটনায় নিহত মিশুক মুনীরের ক্ষতিপূরণের মামলাটি এখনো শুনানি শেষ হয়নি।


সর্বশেষ - জাতীয় সংবাদ