মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:২৪ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
শেখ হাসিনাকে জন্মদিনে মোদী পাঠালেন ফুল, চীনের শুভেচ্ছা জ্ঞাপন পঁচাত্তরের খুনিদের দায়মুক্তি অধ্যাদেশ “ধর্ষিত” মামুনের স্ক্রিনশপ জালিয়াতি ফাঁস : ইলিয়াস সহ সুশীলদের কটাক্ষ জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ : বিশ্ব সভায় বাংলা ভাষার প্রথম আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন

ডিএনসিসি’র মেয়র পদে উপনির্বাচন ফেব্রুয়ারির শেষ সপ্তাহে

ইবার্তা ডেস্ক
আপডেট : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০১৭

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে এই সিটির তফসিল ঘোষণা করা হবে।
নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, মেয়র পদে উপনির্বাচনের সাথে দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদেও একই দিনে নির্বাচন অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, ‘যেহেতু ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) উপনির্বাচন করতে কোনো জটিলতা নেই। তাই কমিশন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তফসিল এবং ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। মেয়র পদে উপনির্বাচন, উত্তর সিটিতে সংযুক্ত নতুন ১৮ ওয়ার্ডে কাউন্সিলর ও ৬ ওয়ার্ডে সংরক্ষিত পদ এবং ঢাকা দক্ষিণ সিটির সাথে সংযুক্ত ১৮টি কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের জন্য তিনটি আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, তফসিল তিনটি একদিনেই ঘোষণা করা হবে এবং একই দিনে ভোট হবে। নতুন ওয়ার্ডের মেয়াদ বর্তমান পরিষদের মেয়াদের সমানই হবে।
আগামী ৩১ জানুয়ারিতে হালনাগাদ চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যারা নতুন ভোটার হবেন তারা এই নির্বাচনে শুধু ভোট দিতে পারবেন, কিন্তু ভোটে প্রার্থী হতে পারবেন না। তবে পুরাতন ভোটাররা নির্বাচনে ভোট দিতে পারবেন এবং প্রার্থীও হতে পারবেন বলে সচিব জানান।
বর্তমান ভোটার তালিকা অনুযায়ী ঢাকা উত্তর সিটিতে ২৫৬টি এবং দক্ষিণ সিটিতে ২৩১টিসহ মোট ৪৮৭টি সম্ভাব্য ভোট কেন্দ্রে ১০ লাখ ৫৩ হাজার ৯৯৪জন ভোটার নির্বাচনে ভোট দেবেন।
গত ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে এই সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।


আরও সংবাদ