1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিনিয়োগ বেড়েছে ৩ হাজার কোটি টাকা

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১

দেশে ব্যবসা করা বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ ২০২০ সালে প্রায় তিন হাজার কোটি টাকা বেড়েছে। এরমধ্যে দুই হাজার কোটি টাকার ওপরে বিনিয়োগ বেড়েছে জীবন বীমা কোম্পানিগুলোর। আর সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে ছয় শ’ কোটি টাকার ওপরে। সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের (বিআইএ) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য তুলে ধরা হয়েছে। ভার্চুয়ালি এই এজিএম অনুষ্ঠিত হয় বলে বিআইএ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে সভায় বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যান, পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) অংশ নেন।

সভায় উপস্থাপন করা প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে বেসরকারী জীবন বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩০ হাজার ৯২৮ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ২৮ হাজার ৬৬০ কোটি টাকা। এ হিসাবে ২০২০ সালে জীবন বীমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে ২ হাজার ২৬৮ কোটি টাকা। অন্যদিকে ২০২০ সালে বেসরকারী সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ ছিল ৪ হাজার ৫৮৬ কোটি টাকা, যা এক বছর আগে ছিল ৩ হাজার ৯৫৯ কোটি টাকা। এ হিসাবে এক বছরে সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ বেড়েছে ৬২৭ কোটি টাকা। এদিকে, ২০২০ সালে বেসরকারী জীবন বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম আয় করেছে ৮ হাজার ৯২৬ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ৯ হাজার ৪৬ কোটি টাকা। জীবন বীমা কোম্পানিগুলোর লাইফ ফান্ড ২০২০ সালে বেড়ে হয়েছে ৩২ হাজার ৬৭১ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ৩১ হাজার ৮৩৮ কোটি টাকা। আর জীবন বীমা কোম্পানিগুলোর মোট সম্পদ ২০১৯ সালে ছিল ৩৮ হাজার ৮৪৩ কোটি টাকা, যা ২০২০ সাল শেষে বেড়ে দাঁড়িয়েছে ৪১ হাজার ৩৭৪ কোটি টাকা।

বিআইএ’র প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে সাধারণ বীমা কোম্পানিগুলো মোট প্রিমিয়াম আয় করেছে ৩ হাজার ৩৯১ কোটি টাকা, যা ২০১৯ সালে ছিল ৩ হাজার ৪১১ কোটি টাকা। এ হিসাবে ২০২০ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় দশমিক ৫৮ শতাংশ কমেছে। আর ২০১৯ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ ছিল ৮ হাজার ৫৪৫ কোটি টাকা, যা বেড়ে ২০২০ সাল শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৩৫৬ কোটি টাকা।

বার্ষিক সাধারণ সভায় ২০২০ সালের বার্ষিক প্রতিবেদনের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ, ২০২০ সালের অডিট রিপোর্ট পর্যালোচনা ও অনুমোদন এবং ২০২১ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারণ অনুমোদন করেন সদস্যরা। মেঘনা লাইফ ও কর্ণফুলী ইন্স্যুরেন্সের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস সহিদ, ইউনিয়ন ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন (পাভেল), বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এ কে এম মনিরুল হক, রুপালী ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পি. কে. রায়সহ বিভিন্ন কোম্পানির চেয়ারম্যান ও সিইওরা সাধারণ সভায় বক্তব্য দেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ