1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জনসচেতনতা তৈরির লক্ষ্যে যাত্রা শুরু করলো ‘নিউক্লিয়ার বাস’

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সাধারণ জনগণের মাঝে আগ্রহ সৃষ্টি, নিরাপদ ও পরিবেশবান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানবজীবনে এর বহুমুখী ব্যাবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে ‘নিউক্লিয়ার বাস’।

বুধবার (৩০ নভেম্বর) ঢাকা থেকে যাত্রা শুরু করেছে এই বাস। পরমাণু দিবস উদযাপন এবং বিজ্ঞান উৎসবকে কেন্দ্র করে এই বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই নিয়ে দ্বিতীয় বছর নিউক্লিয়ার বাস ট্যুর অনুষ্ঠিত হচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম জানায়, আগামী এক সপ্তাহ বিশেষভাবে ব্র্যান্ডিংকৃত বাসটি উত্তরবঙ্গের বিভিন্ন জেলা পরিভ্রমণ করবে। বাসে ভ্রমণ করছেন ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিত্বকারী কয়েকজন তরুণ প্রকৌশলী এবং পেশাদার ব্যক্তিরা।

ভ্রমণকালে তারা বিভিন্ন জেলায় রাস্তার নিকটবর্তী এলাকায় সাধারণ জনগণের জন্য তেরোটির অধিক ইভেন্ট আয়োজন করবেন। এসময় তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যাবহার, এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করবেন। এসময় তারা বিভিন্ন প্রশ্নেরও জবাব দেবেন।

ইভেন্টগুলোর বিশেষ আকর্ষণ থাকবে—বিজ্ঞানভিত্তিক কুইজ, এবং গেইমস। বিজয়ী এবং সক্রিয়ভাবে অংশগ্রহণকারীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার। এছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে তথ্যসমৃদ্ধ লিফলেট, বই ও স্যুভেনির বিতরণ করা হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রোসাটমের সার্বিক সহায়তায় নিউক্লিয়ার বাস ট্যুরের আয়োজন করা হয়েছে। আগামী ৬ ডিসেম্বর ঢাকায় এই ট্যুর শেষ হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ