1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিমার টাকা ফেরত পাবেন কোরিয়াফেরত তিন শতাধিক কর্মী

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২

কোরিয়াফেরত তিন শতাধিক বাংলাদেশি ইপিএস কর্মীর তালিকা করা হয়েছে তাদের বিমার টাকা ফেরত দেওয়ার জন্য। মাথাপিছু ৩০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত ফেরত দেওয়া হতে পারে।

২০০৮ সাল থেকে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম বা ইপিএস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী যাচ্ছে। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানো সংক্রান্ত চুক্তি হলো ইপিএস। এখন পর্যন্ত ২৭ হাজার ৫৬১ জন কর্মী এই পদ্ধতিতে কোরিয়ায় গিয়েছেন। শুধু এ বছরই পাঁচ হাজার ৬০০ জন কর্মী কোরিয়ায় যাচ্ছেন।

কোরিয়া সরকারের নিয়ম অনুযায়ী সব কর্মীকে বিমার আওতাধীন হতে হয় এবং কোরিয়া থেকে ফেরত আসার সময় সেই বিমার অর্থ নিয়ে আসতে হয়। কিন্তু কিছু কিছু কর্মী সেই বিমার অর্থ ফেরত নিয়ে আসতে ভুলে যান। এরকম  প্রায় তিন শতাধিক বাংলাদেশী কর্মী বীমার টাকা পাবেন।

কোরিয়া দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই প্রেক্ষিতে কর্মীদের একটি তালিকা HRD Korea EPS Center in Bangladesh এর ফেসবুক পেজে বুধবার (নভেম্বর ৩০) প্রকাশ করা হয়েছে। তালিকায় উল্লেখিত সবাই আবেদন করতে পারবেন বীমার অর্থের জন্য। এছাড়া তালিকাভুক্ত কেউ যদি জীবিত না থাকে সেক্ষেত্রে বিবাহিত হলে স্ত্রী কিংবা সন্তান-সন্ততি, অবিবাহিত হলে বাবা-মা যথোপযুক্ত প্রমাণসহ আবেদন করতে পারবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ