1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভৈরব নদে কুমিরের ‘রৌদ্রস্নান’

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

যশোরের অভয়নগর উপজেলায় ভৈরব নদের তীরে সুন্দরবনের একটি কুমির দেখা গেছে। কুমিরটি পাঁচ ফুট লম্বা বলে জানান স্থানীয়রা।

বুধবার (৩০ নভেম্বর) বিকাল ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নদের তীরে ওই কুমিরটি ‘রৌদ্রস্নান’ করতে আসে বলে জানান স্থানীয়রা

অভয়নগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, যশোরের অভয়নগর উপজেলার ওপর দিয়ে প্রবাহিত এ নদে অতীতে কুমির দেখা গেছে বলে শোনা যায়নি। অথচ সেই নদে বিকেলে হঠাৎ কুমির দেখতে পান স্থানীয়রা। নদের তীরে ‘রৌদ্রস্নান’ করতে দেখা গেছে একটি কুমিরকে। কুমিরটি দেখতে নদের আশপাশের এলাকার মানুষ ভিড় করেন।

প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখতে পাইনি কুমিরটিকে। তবে স্থানীয় লোকজনের খবরে কুমিরটিকে বাচ্চাই মনে হচ্ছে। কেননা এটির দৈর্ঘ্য সাড়ে চার ফিট থেকে পাঁচ ফিট। পূর্ণবয়স্ক কুমিরের দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ফিট হয়।

তিনি বলেন, বুধবার সন্ধ্যায়ও স্থানীয়রা আমাকে ফোন করে জানান নদীতীরে তারা কুমির দেখতে পেয়েছেন। শীতকালে কুমির নদীতীরে রোদ পোহাতে আসে।

তবে ধারণা করছি, সুন্দরবনের মিঠা পানির ওই কুমির খাদ্যের কারণে রূপসা বা ভৈরব নদে এসেছে।

মধ্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক লাবণী সাহা বলেন, এই নদে অতীতে কেউ কুমির দেখেননি। এই প্রথম কুমির দেখা গেল। নদের তীরে উঠে মাঝারি ধরনের কুমিরটি রোদ পোহাচ্ছিল। এ জন্য প্রচুর মানুষের ভিড় হয়েছে। মানুষের চাপে কুমিরটি আরাম করে রোদ পোহাতে পারেনি। ছবি তোলার জন্য মানুষ ভিড় করতে থাকে।

মধ্যপুর গ্রামের ইমারুল ইসলাম জানান, বিকেলে ভৈরব নদে ভাটা ছিল। বিকেল ৩টার দিকে মধ্যপুর গ্রামের নদের চরে উঠে কুমিরটি রোদ পোহাতে থাকে। কুমিরটি সাড়ে চার থেকে পাঁচ ফুট লম্বা। প্রচুর মানুষ ভিড় করায় কুমিরটি নদে নেমে যায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ