1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গ্রাহক সেবা বাড়াতে আধুনিক স্ক্যাডা সেন্টার করছে ডিপিডিসি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

অত্যাধুনিক স্ক্যাডা সেন্টার স্থাপন করছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)। সংস্থাটি রাজধানীর অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ করলেও বিতরণ ব্যবস্থায় কোনও ত্রুটি দেখা দিলে সারাতে দীর্ঘ সময় ব্যয় হয়ে যায়। কোথায় ত্রুটি আছে তা চিহ্নিত করতেই ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারীদের গলদঘর্ম হতে হয়। কিন্তু একটি আধুনিক স্ক্যাডা সিস্টেম (supervisory control and data acquisition) থাকলে এক জায়গায় বসেই সবকিছু নিয়ন্ত্রণ সম্ভব।

ডিপিডিসি বলছে, সিস্টেমটি জাতীয় পাওয়ার গ্রিডের সঙ্গে সংযুক্ত থাকবে। অপরদিকে সাবস্টেশনগুলোতে অন্তর্ভুক্ত আছে অত্যাধুনিক অটোমেশন ও কমিউনিকেশন সিস্টেম, যা অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সেন্ট্রাল স্ক্যাডা সিস্টেমের সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে অল্প সময়ের মধ্যে ত্রুটি শনাক্তকরণ ও বিদ্যুৎ ব্যবস্থা রিস্টোর করা সম্ভব হবে। ফলে উন্নত বিশ্বের অনুরূপ ডিপিডিসি এলাকার বিদ্যুৎ ব্যবস্থা অটোমেশনের আওতায় আসবে, যা ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম মাইলফলক হবে বলেও দাবি করা হচ্ছে।

চীনের জিটুজি (সরকার টু সরকার) প্রকল্পের ঋণে এই স্ক্যাডা সিস্টেম করা হচ্ছে। এখন স্ক্যাডা সিস্টেম থাকলেও সেটি অত্যাধুনিক নয়। তবে সেবার মান বাড়াতে আধুনিক স্ক্যাডা সিস্টেম থাকাটা জরুরি বলে মনে করা হচ্ছে।

স্ক্যাডা হচ্ছে এমন একটি সফটওয়্যার সিস্টেম, যেখানে তথ্য সংগ্রহ এবং নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে। শুধু বিদ্যুৎ নয়, গ্যাসেও স্ক্যাডা সিস্টেম ব্যবহার করে নিয়ন্ত্রণ করা যায়। এখন বড় বড় শিল্প-কলকারখানায়ও স্ক্যাডা ব্যবহার হচ্ছে।

ডিপিডিসি সূত্র বলছে, প্রকল্পটির আওতায় নতুন ১৪টি ১৩২/৩৩ কেভি ও ২৬টি ৩৩/১১ কেভি উপকেন্দ্র নির্মাণ করা হবে এবং বিদ্যমান ৮টি ১৩২/৩৩ কেভি ও ৪টি ৩৩/১১ কেভি উপকেন্দ্রের ক্ষমতা বৃদ্ধি করা হবে। ঢাকা শহরের ভূমির দুষ্প্রাপ্যতা বিবেচনায় আধুনিক এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন ৩৫/৫০ এমভিএ ৩৩/১১ কেভি পাওয়ার ট্রান্সফরমার স্থাপন করা হচ্ছে। উল্লেখ্য, এ ধরনের পাওয়ার  ট্রান্সফরমার বাংলাদেশে এই প্রথম ডিপিডিসি কর্তৃক স্থাপন করা হচ্ছে।

প্রকল্পের আওতায় মোট ৬৫৩ কিমি ১৩২ কেভি, ৭০০ কিমি ৩৩ কেভি এবং ৫৬৭ কিমি ১১ কেভি, আন্ডারগ্রাউন্ড ক্যাবল স্থাপন করা হবে। অপটিক্যাল ফাইবারসহ ভূ-গর্ভস্থ ক্যাবল নেটওয়ার্ক নির্মাণ করা হবে। এতে ডিপিডিসি এলাকার বিদ্যুৎ ব্যবস্থার নির্ভরযোগ্যতা বাড়বে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, স্ক্যাডা স্থাপনের ফলে বিদ্যুৎ রিস্টোরেশন দ্রুত হবে। পাশাপাশি গ্রাহকরা অনেক সময় বিদ্যুতের সমস্যা হলে ফোন করে অভিযোগ জানান। অভিযোগের ভিত্তিতে টিম গিয়ে সমস্যা খুঁজে বের করে তা সমাধান করে। স্ক্যাডা স্থাপনের ফলে এই সমস্যা দ্রুত খুঁজে বের করে সমাধান করা সম্ভব হবে। ফলে আমাদের গ্রাহক সেবার মান বৃদ্ধি পাবে কয়েকগুণ বেশি।


সর্বশেষ - জাতীয় সংবাদ