1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

উত্তরবঙ্গে ব্যাপক উদ্দীপনা সৃষ্টি করেছে ‘নিউক্লিয়ার বাস’

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

নিউক্লিয়ার নামে বিশেষ বাসটি বর্তমানে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা পরিভ্রমণ করছে। স্থানীয় জনগণের মধ্যে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করেছে বাসটি। বিশেষভাবে ব্র্যান্ডকৃত বাসটি গত বুধবার (৩০ নভেম্বর) ঢাকা থেকে যাত্রা শুরু করে। ইতোমধ্যে রংপুর, গাইবান্ধা ও পঞ্চগড় জেলা ভ্রমণ সম্পন্ন করেছে। পরমাণু দিবস উদযাপন এবং বিজ্ঞান উৎসবকে কেন্দ্র করে এই বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। এ নিয়ে দ্বিতীয় বছর নিউক্লিয়ার বাস ট্যুর অনুষ্ঠিত হচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটম জানায়, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সাধারণ জনগণের মাঝে আগ্রহ সৃষ্টি, নিরাপদ ও পরিবেশবান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানবজীবনের বহুমুখী ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে বিশেষ এই বাস ট্যুরটির আয়োজন করা হয়েছে। এতে সহায়তা করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটম।

বাসে ভ্রমণ করছেন ঢাকার পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিত্বকারী কয়েক জন তরুণ প্রকৌশলী এবং পেশাদার ব্যক্তিরা। যাত্রাপথে তারা বিভিন্ন জেলায় রাস্তার নিকটবর্তী এলাকায় সাধারণ জনগণের জন্য ইভেন্ট আয়োজন করছে। ইভেন্টগুলোতে স্থানীয় জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষ্যণীয়।

ইভেন্টগুলোতে তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যবহার এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে। বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে বিজ্ঞানভিত্তিক কুইজ ও গেমস। বিজয়ী এবং স্বয়ংক্রিয়ভাবে অংশগ্রহণকারীদের দেওয়া হচ্ছে আকর্ষণীয় পুরস্কার। এছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে তথ্যসমৃদ্ধ লিফলেট, বই ও স্যুভেনিরও বিতরণ করা হচ্ছে।

আগামী ৬ ডিসেম্বর ঢাকায় শেষ হবে এই ট্যুর।


সর্বশেষ - জাতীয় সংবাদ