1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্বসেরা কিউএস র‍্যাঙ্কিংয়ে ঢাবি-ড্যাফোডিল

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াক কোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বসেরা এক হাজার ৩৯৭টি টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তালিকায় সেরা এক হাজারের মধ্যে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সেরা এক হাজারের বাইরে বাংলাদেশের আরও চারটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দ্বিতীয়বারের মতো ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস: সাসটেইনেবিলিটি ২০২৪’ শীর্ষক টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে কিউএস।

তালিকায় ৬৩৭তম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং ৯০১-৯২০-এর মধ্যে স্থান পেয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। এছাড়া এক হাজারের মধ্যে বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

কিউএস প্রকাশিত তথ্যানুযায়ী—ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৩৬০ জন। তাদের মধ্যে ৮০ শতাংশ আন্ডার গ্র্যাজুয়েটের শিক্ষার্থী। ২০ শতাংশ পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষার্থী। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৪৮ জন। তাদের মধ্যে ৫৬ শতাংশ আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে অধ্যয়নরত। বাকি ৪৪ শতাংশ পোস্ট গ্র্যাজুয়েট লেভেলে অধ্যয়নরত।

অন্যদিকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মোট শিক্ষার্থী ১৭ হাজার ১৫৭ জন। এর মধ্যে ৯৩ শতাংশ আন্ডার গ্র্যাজুয়েট পর্যায়ের। বাকি সাত শতাংশ পোস্ট গ্র্যাজুয়েটের। বর্তমানে ড্যাফোডিলে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩২০ জন।

এদিকে, সেরা এক হাজারের বাইরে থাকা চারটি বিশ্ববিদ্যালয় হলো—নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

র‌্যাঙ্কিংয়ে নর্থ সাউথের অবস্থান ১১৫১-১২০০ এর মধ্যে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাকৃবি ও বুয়েটের অবস্থান ১২০০-এর ওপরে। এবার ১২০১-এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ করেনি কিউএস।

কিউএস জানিয়েছে, র‌্যাঙ্কিং তৈরির ক্ষেত্রে এবার তিনটি সূচকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মান নিরূপণ করা হয়েছে। সব সূচক মিলিয়ে মোট স্কোর ১০০। সব সূচকের যোগফলের গড়ের ভিত্তিতে সামগ্রিক স্কোর নির্ধারিত হয়। তিনটি সূচকের মধ্যে পরিবেশগত প্রভাব ৪৫ শতাংশ, সামাজিক প্রভাব ৪৫ শতাংশ এবং প্রশাসনিক প্রভাব ১০ শতাংশ ধরে এ মান নিরূপণ করা হয়েছে।

গত বছর প্রথমবারের মতো টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে কিউএস। সেবার বিশ্বসেরা টেকসই ৭০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রকাশ করা হয়েছিল। তাতে স্থান পেয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)। গতবার তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৫৫১-৬০০ ও বুয়েটের অবস্থান ছিল ৬০১ থেকে ওপরে।

বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয়

তালিকার বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো— ইউনিভার্সিটি অব টরন্টো, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ইউনিভার্সিটি অব অকল্যান্ড, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব সিডনি, লুন্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মেলবোর্ন, ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত